ব্রেকিং নিউজ

কবি ও গবেষক নাজমীন মর্তুজা’র জন্মদিন আজ

আবু রায়হান মিকাঈল : নাজমীন মর্তুজা, দার্শনিক বোধ তাড়িত সময় সচেতন নিষ্ঠাবান কবি। চলমান বাস্তবতাকে ইতিহাস-ঐতিহ্যের পরম্পরায় জারিত করে তিনি কাব্য রূপান্তরে অভ্যস্ত। কাব্য রচনার পাশাপাশি ক্ষেত্রসমীক্ষাধর্মী মৌলিক গবেষণা ও কথাসাহিত্য সাধনায় তাঁর নিবেদন উল্লেখ করার মতো।

নাজমীন মর্তুজা ১৯৭৭ খ্রিষ্টাব্দের আজকের এই দিনে (১৫ মার্চ) দিনাজপুরের সেতাবগঞ্জে জন্মগ্রহণ করেন। গুণি এই মানুষটির জন্মদিনে আমাদের পক্ষ থেকে জানাচ্ছি একরাশ প্রীতি, ভালোবাসা ও শুভেচ্ছা।

বর্তমানে স্বামী-সন্তানসহ তিনি অস্ট্রেলিয়াতে বসবাস করলেও তার কবিসত্তা মিশে আছে বাংলার মাটি-মানুষের সঙ্গে। দূর প্রবাসে থেকেও তিনি জয় করেছেন অজস্র পাঠকের হৃদয়।

সাহিত্য ও ঐতিহ্যবাহী সংস্কৃতির গবেষণায় ইতোমধ্যে তিনি যথেষ্ঠ নিষ্ঠার স্বাক্ষর রেখেছেন। রচনা করেছেন স্মৃতি কথা আকুতিমগ্ন অনুভূতি মালার আশ্লেষে, যৌথভাবে রচনা করেছেন- বাংলা সাহিত্যের অলিখিত ইতিহাস, ফোকলোর ও লিখিত সাহিত্য : জারি গানের আসরে ‘বিষাদ-সিন্ধু’ আত্তীকরণ ও পরিবেশন-পদ্ধতি এবং বাংলাদেশের ঐতিহ্যবাহী বাদ্যযন্ত্র।

এছাড়া বাংলা পুথি সাহিত্য নামে একক ভূমিকা ও সম্পাদনায় সংকলন করেছেন আবদুল করিম সাহিত্যবিশারদ, ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ, মুহম্মদ এনামুল হক প্রমূখ গবেষকের পুঁথি-সাহিত্য সম্পর্কিত প্রবন্ধমালা। তিনি ফোকলোর ও লিখিত সাহিত্য : জারি গানের আসরে ‘বিষাদ-সিন্ধু’ আত্তীকরণ ও পরিবেশন-পদ্ধতি শীর্ষক গ্রন্থের জন্য অর্জন করেছেন সিটি আনন্দ আলো সাহিত্য পুরস্কার ২০১২।

২০১১ খ্রিষ্টাব্দে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলা একাডেমির যৌথ আয়োজনে দ্বিতীয় আন্তর্জাতিক বঙ্গবিদ্যা সম্মেলনে প্রবন্ধ উপস্থাপন করেন এবং ২০১২ খ্রিষ্টাব্দে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন আয়োজিত সেমিনারে ফোকলোর বিষয়ে প্রধান আলোচক হিসেবে অংশগ্রহণ করেন।

প্রাতিষ্ঠানিকভাবে তিনি ভাবনগর ফাউন্ডেশন এর নির্বাহী পরিচালক।

তাঁর প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে-

কাব্যগ্রন্থ : গুরুপরম্পরা, শ্রীরাধার উক্তি, মহামায়া কঙ্কাবতী, বাস্তবের লুকোচুরি, অপরূপার রূপকথা;
উপন্যাস : নোনাজলের চোরাবালি;
ছোটগল্প সংকলন : নদীটির চন্দন জল;
গবেষণাগ্রন্থ : ফোকলোর ও লিখিত সাহিত্য : জারিগানের আসরে ‘বিষাদ-সিন্ধু’ আত্তীকরণ ও পরিবেশন-পদ্ধতি, বাংলাদেশের ঐতিহ্যবাহী বাদ্যযন্ত্র, বাংলাদেশের ফোকলোর, সাইদুর রহমান বয়াতি : সাধকের স্বদেশ ও সমগ্র, বাংলা পুথি সাহিত্য।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ঢাবি শিক্ষার্থীদের সংগঠন ডুসাস’র নতুন কমিটি গঠন

স্টাফ রিপোর্টার :: প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিদ্ধিরগঞ্জে বসবাসরত প্রাক্তন ও ...