ব্রেকিং নিউজ

ওয়াক ফর সারভাইভাল: জলবায়ু ও নারীর সুরক্ষায় কক্সবাজারে পদযাত্রা

সোহানুর রহমান :: জলবায়ু ন্যায্যতা ও লৈঙ্গিক ন্যায়বিচারের দাবিতে কক্সবাজার সমুদ্র সৈকতে পদযাত্রা করেছে একশনএইড বাংলাদেশ। মঙ্গলবার বিকেলে ‘ওয়াক ফর সারভাইভাল’ শিরোনামে আয়োজিত এই পদযাত্রায় একশরও বেশি মানুষ অংশ নেন।  এসময় বিশ্বের লিঙ্গভিত্তিক সহিংসতা বন্ধ করে, ন্যায় বিচার প্রতিষ্ঠা এবং পরিবেশের সুরক্ষায় সবুজ অরণ্য পুরুদ্ধারের মাধ্যমে আরো উন্নত ও সুন্দর বিশ্ব ব্যবস্থা গড়ে তোলার আহবান জানানো হয়।

বিকেল ৪টায় কক্সবাজার সমুদ্র সৈকতের কলাতলী পয়েন্ট থেকে শুরু হয় পদযাত্রা। শেষ হয় লাবনী পয়েন্টে।  একশনএইড বাংলাদেশের কর্মীসহ কক্সবাজারের স্থানীয় পরিবেশবাদী সংগঠন  ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের  প্রতিনিধিরাও অংশ নেন পদযাত্রায়।  জলবায়ু ও নারীর প্রতি বেড়ে চলা অবিচারের বিরুদ্ধে আন্তর্জাতিক প্রচারণার প্রথম আয়োজন এটি।

এসময় একশনএইড  বাংলাদেশের রেজিলিয়েন্স ও ক্লাইমেট জাস্টিস ইউনিটের প্রধান তানজির হোসেন বলেন, জলবায়ু সংকটের কারণে প্রতিনিয়ত আমরা বাস্তুচ্যুত হচ্ছি। বন্যা ও ঘূর্ণিঝড়ের মতো দুর্যোগে ঘরবাড়ি হারিয়ে বাধ্য হয়ে আশ্রয়কেন্দ্রে মাথা গোঁজার জায়গা খোঁজেন মানুষ। জলবায়ু পরিবর্তনের প্রভাবে সারাবিশ্বে বাস্তুচ্যুত মানুষ এবং লিঙ্গ-ভিত্তিক সহিংসতার শিকার হওয়া সকলের সাথে একাত্মতা জানাতেই এ পদযাত্রার আয়োজন বলেও জানান তানজির হোসেন।

এদিকে, একশনএইড বাংলাদেশের ‘মানবিক সাড়াপ্রদান’ বিভাগের প্রধান আব্দুল আলীম বলেন, সম্প্রতি প্রাকৃতিক দুর্যোগের মাত্রা বেড়েছে। চলতি বছর জলবায়ু পরিবর্তনের প্রভাবে সৃষ্ট বেশকিছু প্রাকৃতিক বিপর্যয়ের মুখোমুখি হয়েছি আমরা। প্রতিক্রিয়া জানাতে হয়েছিল। তাছাড়া, কোভিড-১৯ মহামারিও বহুমানুষকে দারিদ্র্যের দিকে ঠেলে দিয়েছে। দুর্যোগ থেকে বাঁচতে পরিবেশ ও জয়বায়ুর সুরক্ষা নিশ্চিত করা জরুরি।

জলবায়ু ন্যয্যতা নিয়ে কাজ করেন, একশনএইডের এমন আরেক কর্মকর্তা আনহারা রাব্বানী বলেন, জলবায়ু সংকটের কারণে প্রাকৃতিক জীব-বৈচিত্র্য হুমকির মুখে পড়েছে। সংকট নিরসনে আমাদের এখনই উদ্যোগ নিতে হবে।

ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের সমন্বয়ক সোহানুর রহমান জানান, জলবায়ু পরিবর্তনের কারণে বৈশ্বিকভাবে বাংলাদেশ একটি অন্যতম বিপদাপন্ন দেশ। জলবায়ু পরিবর্তনকে ‘গ্রহজনিত জরুরী অবস্থা’ ঘোষণা করে ২০১৯ সালে মহান জাতীয় সংসদে একটি বিল পাশ হয়েছে। যদিও, এই বৈশ্বিক সংকটের জন্য আমরা বাংলাদেশের মানুষ দায়ী  নই। কিন্তু এই সংকটের নির্মম শিকার আমাদের হতে হচ্ছে। এতে আমাদের তরুণ সম্প্রদায়, নারী ও শিশুরা খুবই ঝুঁকির মধ্যে রয়েছে। ‘ওয়াক ফর সারভাইভাল’ র‌্যালির মাধ্যমে বৈশ্বিক সুবিচার, জলবায়ু সংকটের বিরুপ প্রভাব মোকবিলায় এবং নারী ও শিশুদের প্রতি লিঙ্গ-ভিত্তিক সহিংসতা প্রতিরোধে দ্রুত পদক্ষেপ নিতে হবে  ।
Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

করোনায় বেকার হয়ে পড়া তরুণ-যুবদের পাশে দাঁড়ানোর দাবি

    ডেস্ক নিউজ :: কোভিড-১৯ অতিমারির প্রাদুর্ভাবের কারনে শিক্ষা ও কর্মসংস্থানে ...