ঐতিহ্যবাহী ঋৃষিঘাটে পূণ্য স্নান ও দশহারা মেলা শুরু

ঐতিহ্যবাহী ঋৃষিঘাটে পূণ্য স্নান ও দশহারা মেলা শুরু

গোলাম মোস্তাফিজার রহমান মিলন, হিলি প্রতিনিধি:: দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার করতোয়ার নদীর সঙ্গমস্থল ঋষিঘাটে প্রতি বছরের ন্যায় এবারও শুরু হয়েছে সনাতন ধর্মালম্বী হিন্দু সমপ্রদায়ের দশহারা বারুনী মেলা। দশহারা বারুনী মেলায় হাজার হাজার ভক্ত প্রাণ গঙ্গায় পূণ্য স্নানে সমবেত হয়েছে।

এ নদীর জল হিন্দুধর্মালম্বীদের কাছে পূর্ন পবিত্র হওয়ায় আদিকাল থেকেই এ মেলা চলে আসছে।

আজ বুধবার ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত চলবে এ মেলা। সেই আদিকাল থেকেই করতোয়া নদীর জল হিন্দু ধর্মালম্বীদের কাছে পূর্ণ পবিত্র। হিন্দু ধর্মালম্বী ভক্ত গণের বিশ্বাস-দশহারায় করতোয়া নদীর স্নান খুবই পূণ্যের। এ স্নানে ব্রক্ষ্মা সন’ষ্ট লাভ করে পাপ মোচন হয়। এ বিশ্বাস নিয়েই সুদীর্ঘ কাল ধরে এ স্নানে অংশ নেয়ার জন্য বাংলাদেশ সহ ভারত উপমহাদেশের বিভিন্ন স্থান থেকে অসংখ্য মানুষ আসেন ঘোড়াঘাটের ঋৃষিঘাটে চন্দ্র মাসের শুল্ক পক্ষের দশম তিথীতে দশহারা বারুনী মেলায়। এ কারনে প্রত্যন্ত অঞ্চল হতে পাপ শৃঙ্খলের এ উৎসবে আগত হাজার হাজার মানুষের সমাবেশ হয়ে ওঠে মহা মিলন কেন্দ্রে।

এ মেলায় হিন্দু ধর্মালম্বী ছাড়াও বিভিন্ন সম্প্রদায়ের লোকজন আসেন এখানে কেনাকাটার জন্য। এ মেলায় চিত্ত বিনোদনের জন্য নাগর দোলা, পুতুল নাচ ও শিশু খেলনা । শাখা সিদুর, মিষ্টি, তালপাখা, প্রসাধনীসহ ঘর গৃহস’লীর সব কিছুই এখানে কিনতে পাওয়া যায় ।

এ পূণ্য স্নান উপলক্ষে ঋৃষিঘাটের প্রায় ১ বর্গ কি.মি. তীর্থ স্থানটি বিভিন্ন বয়সের ধর্মপ্রাণ ও পূর্ণার্থী মানুষের কোলাহলে মুখরিত হয়ে ওঠেছে। স্নান সম্পন্ন করার পর কেন্দ্রীয় মন্দিরে গঙ্গা পূঁজা ও ষষ্ঠী পূঁজা অনুষ্ঠিত হবার পর প্রসাদ বিতরণ হয়। দিন ব্যাপী এই ঐতিহ্যবাহী মেলার বিচ্ছৃংখলা এড়াতে পুলিশ, গ্রাম্য পুলিশ ও আনসার রয়েছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চলন্ত সিএনজিতে ব্যবসায়ীকে হত্যা: দুজনের স্বীকারোক্তি

জহিরুল ইসলাম শিবলু, লক্ষ্মীপুর প্রতিনিধি :: টাকা আত্মসাৎ করতে চলন্ত সিএনজিতে ব্যবসায়ী ...