লাইট-এসি বন্ধ রেখে বৈঠক করল সংসদীয় স্থায়ী কমিটি

ডেস্ক রিপোর্টঃঃ  দিনের আলো ব্যবহার করে অনুষ্ঠিত হলো সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক। মঙ্গলবার (১৯ জুলাই) জাতীয় সংসদ ভবনে বিদ্যুৎ সাশ্রয় করার জন্য বৈদ্যুতিক বাতি ও শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র (এসি) ব্যবস্থা বন্ধ রেখে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির এ বৈঠক অনুষ্ঠিত হয়।

জাতীয় সংসদ ভবনের কেবিনেট কক্ষে অনুষ্ঠিত ২৮তম বৈঠকে দেশের বিদ্যুৎ উৎপাদন প্রকল্পসমূহের বিপরীতে গৃহীত বৈদেশিক ঋণ পরিশোধের পরিকল্পনা সম্পর্কে আলোচনা করা হয়। এছাড়া ক্যাপাসিটি চার্জ প্রদান সম্পর্কিত তথ্য কমিটিতে উপস্থাপন করা হয়।

বিদ্যুৎ কেন্দ্রগুলোর ঋণের বিপরীতে ঋণ ও ঋণের সুদ পরিশোধকল্পে প্রবিধান রাখার পরামর্শ দেয় কমিটি। বৈঠকে সরকারি স্থাপনাসমূহে জরুরী ভিত্তিতে এনার্জি অডিট করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
কমিটির সভাপতি ওয়াসিকা আয়শা খান এতে সভাপতিত্ব করেন। বৈঠকে কমিটির সদস্য মো. নূরুল ইসলাম তালুকদার, মোছা. খালেদা খানম ও নার্গিস রহমান অংশগ্রহণ করেন।

বৈঠকে বিগত ২৬তম বৈঠকের কার্যবিবরণী নিশ্চিত করা হয় এবং ২৬তম বৈঠকে গৃহীত সিদ্ধান্তসমূহের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। প্রধান বিদ্যুৎ পরিদর্শন (সিইআই) দপ্তরের কার্যক্রম ও দেশের সার্বিক বিদ্যুৎ ব্যবস্থাপনা নিয়েও বৈঠকে আলোচনা হয়।

এ ছাড়া ইতোমধ্যে সমাপ্ত হয়ে যাওয়া বিভিন্ন প্রকল্পে ব্যবহৃত যানবাহনসমূহ থেকে কয়েকটি প্রধান বিদ্যুৎ পরিদর্শন (সিইআই) দপ্তরকে বরাদ্দ দেওয়ার জন্য সুপারিশ করেছে কমিটি।

বৈঠকে বিদ্যুৎ বিভাগের সচিব, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান, বিইপিআরসির চেয়ারম্যান উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here