এসডিজি'র তৃতীয় বর্ষপুর্তি উদযাপন করলো উন্নয়ন সংগঠন গুলোস্টাফ রিপোর্টার :: টেকসই উন্নয়ন অভিষ্ট লক্ষ’র (এসডিজি) তৃতীয় বর্ষপুর্তি উদযাপন উপলক্ষে “বাদ যাবে না কেউ : চাই সবার জন্য সমতা” এই দাবিকে সামনে রেখে আজ মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় মানিকমিয়া এভিনিউতে ‘স্ট্যান্ড আপ ফর এসডিজি কর্মসূচি’ পালিত হয়।

কর্মসূচিতে ‘টেকসই উন্নয়ন লক্ষ’ বাস্তবায়নে ব্যানার ও ফেস্টুনের মাধ্যমে সরকারের প্রতি বিভিন্ন দাবি তুলে ধরা হয়।

বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংগঠন সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র), ভয়েস, এনআরডিএস, ইপসা, সেতু, এসডিএস, স্বদেশ-সাতক্ষীরাসহ আন্তর্জাতিক নেটওয়ার্ক রিয়েলিটি অব এইড, টুগেদার ২০৩০, সিপিডিই ও জি-ক্যাপ’র প্রতিনিধি সদস্য সংগঠন এই কর্মসূচি পালন করে।

উল্লেখ্য, ২০১৫ সালে ২৫ সেপ্টেম্বর জাতিসংঘে ১৭টি টেকসই উন্নয়ন লক্ষ গৃহীত হয় এবং বাংলাদেশসহ জাতিসংঘের সদস্য দেশগুলো টেকসই উন্নয়ন লক্ষ বাস্তবায়নে প্রতিজ্ঞাবদ্ধ।

সংগঠনগুলোর পক্ষ থেকে ‘স্ট্যান্ড আপ ফর এসডিজি’ কর্মসূচিতে অংশ নেন সুপ্র’র সাধারণ সম্পাদক আব্দুল কাদের, ভয়েস’র নির্বাহী পরিচালক আহমেদ স্বপন মাহমুদ, পাবনা প্রগতি সংস্থার পরিচালক আব্দুস ছালাম, ওয়েলফেয়ার এফোর্টস’র পরিচালক শরীফা খাতুন, স্মরণী মানব উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক মঞ্জু রাণী প্রামানিক, বিকাশ’র পরিচালক আজিজুর রহমান, স্বাবলম্বী উন্নয়ন সংস্থার কর্মকর্তা মাসুম জয়নাল, দর্পন’র জান্নাত মুনিয়া, জাগো নারী’র শাহ আলম, সুনামগঞ্জ জনকল্যাণ সংস্থার পরিচালক নির্মল ভট্টাচার্য, স্বদেশ’র পরিচালক মাধব দত্ত, বাঁচতে শেখ নারী’র পরিচালক ফিরোজা বেগমসহ নারীকর্মী ও নেতৃবৃন্দ এবং সুপ্র’র কর্মকতা মোয়াজ্জেম হোসেন ও আজমল হোসেন প্রমুখ।

টেকসই উন্নয়ন লক্ষ বাস্তবায়নে সবার জন্য সমতা নিশ্চিতকরণ, মানবাধিকার সুরক্ষা, নারী-পুরুষ সমতা, পরিবেশ ও প্রতিবেশ সংরক্ষণ ইত্যাদি দাবিগুলো তুলে ধরা হয়। এছাড়াও উন্নয়ন কর্মসূচিতে সাধারণ মানুষ ও প্রান্তিক জনগোষ্ঠীকে পুরোপুরি সম্পৃক্ত করার জন্য সরকারের কাছে সুপারিশ জানানো হয়।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here