জার্মানিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে এসডব্লিউএ -এর পরিচালনা সংসদের সভা

মোহাম্মদ যোবায়ের হাসান

স্টাফ রিপোর্টার :: প্রায় দুইশতাধিক সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, সংগঠন, নেটওয়ার্ক ও জোটের আন্তর্জাতিক প্লাটফর্ম ‘স্যানিটেশন এ্যান্ড ওয়াটার ফর অল’ বা সংক্ষেপে পরিচিত এসডব্লিউএ। আগামী ১৮-২০ জুন, জার্মানির বার্লিন শহরে এসডব্লিউএ -এর পরিচালনা সংসদ সভা অনুষ্ঠিত হবে। দক্ষিণ এশিয়ার বাংলাদেশ, ভারত, নেপাল, পাকিস্তান, আফগানিস্থান, ভূটান, শ্রীলংকা ও মালদ্বীপের সুশীল সমাজের পক্ষে পরিচালনা পর্ষদের সদস্য মোহাম্মদ যোবায়ের হাসান উক্ত সভায় বাংলাদেশ থেকে অংশগ্রহণ করবেন। জনাব যোবায়ের বেসরকারি সংস্থা ডরপ এর গবেষণা পরিচালক।

এই প্লাটফর্মটি ২০১০ সালের প্রতিষ্ঠালগ্ন থেকেই সরকারের সাথে বিভিন্ন উন্নয়ন অংশিদার যেমন- দাতা সংস্থা, সুশীল সমাজ, বেসরকারি কোম্পানী, জাতিসংঘ এবং গবেষণা প্রতিষ্ঠানের প্রতিনিধি নিয়ে যৌথভাবে এশিয়া, ইউরোপ, আফ্রিকা ও লাতিন আমেরিকায় পানি ও স্যানিটেশন উন্নয়নে সক্রিয়। বর্তমানে এই আন্তর্জাতিক প্লাটফর্মটি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বিশেষ করে লক্ষ্যমাত্রা-৬ বাস্তবায়নে বিভিন্ন নীতিনির্ধারকের সাথে বৈঠক করে গুরুতা্বরোপকরণে বেশ কর্মতৎপর।

সম্প্রতি লাতিন আমেরিকার কোষ্টারিকায় গত ৪-৫ এপ্রিল অনুষ্ঠিত হয়ে গেলো সংশ্লিষ্ট সেক্টরের মন্ত্রী সভার সম্মেলন। বিশ্বের প্রায় ৫৩ জন মন্ত্রীসহ দু’শতাধিক অংশগ্রহণকারীর অংশগ্রহণে ‘উন্নয়নে কাউকে বাদ দিয়ে নয়’ শ্লোগানকে সামনে রেখে আগামী বছরের সুনির্দিষ্ট অঙ্গীকারের মধ্য দিয়ে সম্পন্ন হলো ২ দিনব্যাপী উচ্চ পর্যায়ের এই মন্ত্রী সভার সম্মেলন। এরই ধারাবাহিকতায় এখন অঙ্গীকারবদ্ধ দেশগুলো পানি, স্যানিটেশন ও হাইজিন বিষয়ক অঙ্গীকার বাস্তবায়নে নানা কার্যক্রম হাতে নিয়েছে বা নিতে যাচ্ছে।

ইউনিসেফের সহায়তায় আগামী পরিচালনা পর্ষদের আলোচনার মূল বিষয় হবে বিভিন্ন নেটওয়ার্ক ও জোট কিভাবে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে আরও ভূমিকা রাখতে পারে, এই বিষয়ে দিকনির্দেশনা ঠিক করা।

এসডব্লিউএ পরিচালনা পর্ষদের সদস্য মোহাম্মদ যোবায়ের হাসান জানান, ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষমাত্রা অর্জন করতে হবে। হাতে আছে মাত্র ১১ বছর। বাংলাদেশ এই লক্ষ্যমাত্রা অর্জনে অঙ্গীকারবদ্ধ এবং আমাদের মাননীয় প্রধানমন্ত্রী জাতিসংঘের পানি বিষয়ক উচ্চ পর্যায়ের প্যানেলের সদস্য। এই সকল বিবেচনায় বাংলাদেশের দায়িত্ব অনেক এবং স্থানীয় পর্যায়ে কাজ করার অঙ্গীকারও দৃঢ়। সুতরাং সকলে কাজ করতে হবে। আন্তর্জাতিক প্লাটফর্ম ‘স্যানিটেশন এবং ওয়াটার ফর অল’ বা এসডব্লিউএ -এই বিষয়ে সকলের অংশগ্রহণ নিশ্চিতকরণে চেষ্টা করে যাচ্ছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের তাগিদ প্রধানমন্ত্রীর

অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের তাগিদ প্রধানমন্ত্রীর

স্টাফ রিপোর্টার :: অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ...