এভারকেয়ার হসপিটালের বিশ্ব ডায়াবেটিস দিবস উদযাপন

সাইমুন মুবিন পল্লব ::আজ ১৪ নভেম্বর বিশ্ব ডায়বেটিস দিবস । ‍এ উপলক্ষে এভারকেয়ার হসপিটাল ঢাকা বিশ্ব ডায়াবেটিস দিবস উদযাপন করেছে। দিবসটি উপলক্ষে সন্ধা ৬ টায় এভারকেয়ার হসপিটাল ঢাকা, স্যোশাল ও ইলেকট্রনিক মিডিয়ায় বিভিন্ন স্বাস্থ্য বিষয়ক লাইভ প্রোগ্রামের আয়োজন করে ।

অনলাইন অনুষ্ঠানে জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ও এভারকেয়ার হসপিটাল ঢাকার মেডিকেল সার্ভিসেস এর প্রধান ডাঃ আরিফ মাহমুদ স্বাগত বক্তব্য রাখেন । প্রধান বক্তা হিসাবে ডাঃ নাজমুল ইসলাম, সিনিয়র কনসালেটন্ট, এন্ডোক্রাইনোলজি অ্যান্ড ডায়াবেটোলজি  বিভাগ,  “বাংলাদেশে ডায়াবেটিস এবং নতুন ডেভেলপমেন্ট” নিয়ে আলোচনা করেছেন । তিনি বলেন, বারডেম হাসপাতালের গবেষনায় দেখা গেছে শতকরা ২৮ জন রুগি ডায়বেটিস প্রতিরোধে সক্ষম । প্রয়োজন শুধু সচেতনতার ।

আরো বক্তব্য রাখেন , প্রফেসর ডাঃ আব্দুল মান্নান সরকার, সিনিয়র কনসালেটন্ট – এন্ডোক্রাইনোলজি অ্যান্ড ডায়াবেটোলজি বিভাগ। তিনি  ডায়াবেটিস রোগ সম্পর্কে সর্ব সাধারনের মধ্যে সচেতনতা তৈরির জন্য ডায়াবেটিসের ঝুঁকি সম্পর্কে কথা বলেন।তিনি আরো বলেন, ডায়বেটিস প্রতিরোধে ৬৯ % নার্স অধিক প্রশিক্ষিত যারা ডায়বেটিস রুগীর সুস্থ থাকার জন্য অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন । এসময় তিনি বলেন ,যাদের ডায়বেটিস আছে তাদের সন্তান যেন মোটা না হয় ও অলস না হয় সেদিকে বিশেষ দৃষ্টি দিলে কিছুটা হলেও প্রতিরোধ করা সম্ভব । তিনি পরিমান মতো সুষম খাদ্য গ্রহনের জন্য সকলকে আহবান জানান ।

অনুষ্ঠানে  সমাপনী বক্তব্য রাখেন, এভারকেয়ার হসপিটাল ঢাকার বিজনেস ডেভেলপমেন্ট জেনারেল ম্যানেজার আখতার জামিল আহমেদ ।

স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন আলোচনায় উপস্থিত ছিলেন, ডাঃ আরিফ মাহমুদ, প্রফেসর ডাঃ আব্দুল মান্নান সরকার, ডাঃ নাজমুল ইসলাম, ডাঃ আহসানুল হক আমিন, কনসালেটন্ট অ্যান্ড কো-অর্ডিনেটর, এন্ডোক্রাইনোলজি অ্যান্ড ডায়াবেটোলজি, ডাঃ ফাহমিদা জাবীন, কনসালটেন্ট, পেড্রিয়াট্রিকস অ্যান্ড নিওনেটলজি, তামান্না চৌধুরী, প্রধান পুষ্টিবিদ, এভারকেয়ার হসপিটাল ঢাকা, বিভিন্ন অনলাইন প্রোগ্রামে স্পিকার হিসাবে অংশগ্রহণ করেছেন ।

আন্তর্জাতিক মানের স্বাস্থ্যসেবা নিয়ে এভারকেয়ার হসপিটাল ঢাকা বাংলাদেশের একমাত্র JCI স্বীকৃত হসপিটাল । এটি এভারকেয়ার গ্রুপ এর একটি অংশ, যা ২৯টি হসপিটাল, ১৬টি ক্লিনিক ও ৫৭টি ডায়াগনস্টিক সেন্টার নিয়ে রয়েছে ২টি মহাদেশের ৬টি দেশে; উন্নয়নশীল দেশগুলোতে মানসম্পন্ন স্বাস্থ্যসেবা দেয়ার মিশন নিয়ে ।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

করোনা মোকাবিলায় প্রচার কার্যক্রম জোরদার করার আহ্বান: শিল্প প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার::করোনা মোকাবিলায় জনসচেতনতা তৈরিতে প্রচার-প্রচারণা কার্যক্রম জোরদার করার আহ্বান জানিয়েছেন শিল্প ...