ডেস্ক রিপোর্ট:: করোনাভাইরাসে আক্রান্ত বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার অবস্থা আরও উন্নতি হয়েছে। তার জ্বর, কাশিজাতীয় কোনো ধরনের উপসর্গ নেই বলে জানিয়েছেন তার ব্যক্তিগত চিকিৎসকরা।

সোমবার বেলা তিনটায় খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক দলের সদস্য অধ্যাপক এফ এম সিদ্দিকী নিউজবাংলাকে এই কথা জানান।

তিনি বলেন, ‘তিনি (খালেদা) সুস্থই আছেন, তবে যেহেতু দ্বিতীয় সপ্তাহ চলছে, আজ গিয়ে হলো ১১তম দিন, আর এই সময়টা করোনা আক্রান্তদের জন্য একটু বিপজ্জনক, তাই আমরাও ক্লোজ মনিটরিংয়ে রেখেছি।

‘দুদিন আগে ওনার অল্প তাপমাত্রা ছিল। কাল রাত থেকে এখন অবধি জ্বর নেই, কাশিও নেই। এমন অবস্থায় টানা ৪৮ ঘণ্টা থাকলে আমরা নিশ্চিত হতে পারব যে তিনি কোভিড থেকে বের হয়ে আসছেন। আশা করছি, এই সপ্তাহটাও উনি ভালোভাবে পার করতে পারবেন।’

এফ এম সিদ্দিকী আরও বলেন, ‘ওনার (খালেদার) খাওয়াদাওয়া আগের মতোই আছে। রুচি আছে। মানসিকভাবেও তিনি সুস্থ আছেন। আমাদের ওপর ভরসা রেখেছেন। উনি হাঁটাহাঁটি করছেন। ব্লাড সুগারসহ অন্য যে প্যারামিটার সবগুলো মনিটর করছি আমরা সর্বক্ষণ। ৪৮ ঘণ্টা অন্তর অন্তর ব্লাডের প্যারামিটার মনিটর করি। ব্লাড দেখে বোঝা যায় যে কোভিড খারাপ পর্যায়ে ঢুকেছে কি না। রিপোর্টগুলো সব ভালো আছে।’

গত ১১ এপ্রিল খালেদা জিয়ার করোনার রিপোর্ট পজিটিভ আসে। গুলশানের বাসভবন ফিরোজার দ্বিতীয় তলায় একটি রুমে চিকিৎসা চলছে বিএনপি নেত্রীর। করোনায় আক্রান্ত হয়েছেন তার বাসার অন্তত ৯ জন।

চিকিৎসার অংশ হিসেবে গত বৃহস্পতিবার রাজধানীর এভারকেয়ার হাসপাতালে সিটি স্ক্যান করানোর হয় খালেদা জিয়ার। তাতে দেখা যায়, খালেদার জটিল কোনো সমস্যা নেই।

৭৫ বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া দুর্নীতির দুই মামলায় দণ্ডিত। দণ্ড নিয়ে তিন বছর আগে তাকে কারাগারে যেতে হয়।

২০০৮ সালের ৮ মার্চ জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় পাঁচ বছরের কারাদণ্ড হয় খালেদার। পরে উচ্চ আদালত সাজা বাড়িয়ে করে ১০ বছর। ওই বছরই জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলায় তাকে সাত বছরের কারাদণ্ড দেয়া হয়।

২০২০ সালের মার্চে দেশে করোনা সংক্রমণ দেখা দেয়ার পর বিএনপি নেত্রীকে দেশের বাইরে না যাওয়া ও বাড়িতে বসে চিকিৎসা নেয়ার শর্তে ছয় মাসের জন্য দণ্ড স্থগিত করিয়ে মুক্তি দেয়া হয়। এরপর দুই দফা বাড়ানো হয় দণ্ড স্থগিতের মেয়াদ।

সাবেক প্রধানমন্ত্রীর আর্থ্রাইটিস, ডায়াবেটিস, হাঁটুর জটিলতা ছাড়াও নানা ধরনের রোগ আছে বলে তার দলের পক্ষ থেকে জানানো হয়েছে। ২০১৭ সালে যুক্তরাজ্যে তার চোখেও অপারেশন করা হয়।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here