আবু হোসাইন সুমন, মোংলা (বাগেরহাট) প্রতিনিধি ::
এই সর্ব প্রথম ইন্দোনেশিয়া থেকে জ্বালানীর কয়লা এসেছে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রে। বৃহস্পতিবার (৪ আগষ্ট) বিকেলে এই বিদুৎ কেন্দ্রের জেটিতে তিনটি লাইটারেজ (নৌযান) জাহাজে করে কয়লা আসার পর তা আনুষ্ঠানিকভাবে খালাস শুরু হয়েছে। এ সময় খুলনা সিটি করপোরেশনের মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক, বাংলাদেশ ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোপানী (প্রাঃ) লিমিটেডের (বিআইএফপিসিএল) ব্যবস্থাপনা পরিচালক সাঈদ একরামউল্লাহ, রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রকল্প পরিচালক সুভাষ চন্দ্র পান্ডে, ডেপুটি জেনারেল ম্যানেজার আনোয়ারুল আজীম, রামপাল উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.কবির হোসেন, উপজেলা চেয়ারম্যান সেখ মোয়াজ্জেম হোসেন, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ সামসুউদ্দীনসহ স্থানীয় অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 
রামপাল কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্রের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) আনোয়ারুল আজীম বৃহস্পতিবার (৪ আগষ্ট) রাত পৌনে ৯টায় দিকে জানান, এটাই এই প্রথম রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রথম জ্বালানী কয়লা হিসেবে আমদানী করা হয়েছে। বাংলাদেশ পতাকাবাহী এম,ভি আকিজ হেরিটেজ জাহাজে করে ইন্দোনেশিয়া থেকে এই কয়লা আমদানী করা হয়েছে।
জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট টগি শিপিংয়ের ব্যবস্থাপক মোঃ খন্দকার রিয়াজুল হক বলেন, গত ২০ জুলাই ইন্দোনেশিয়ার তানজুম ক্যাম্ফা বন্দর থেকে ৫৪ হাজার ৬৫০ মেট্টিক টন কয়লা নিয়ে আকিজ হেরিটেজ জাহাজটি ছেড়ে আসে। এরপর গত ৩১ জুলাই চট্টগ্রাম বন্দরে জাহাজটি ভিড়ে সেখানে ১৮ হাজার ৬৫০ মেট্টিক টন কয়লা খালাস করে। পরে ৩৬ হাজার মেট্টিক টন কয়লা নিয়ে মোংলা বন্দরের উদ্দেশ্যে জাহাজটি ছেড়ে আসে। শুক্রবার (৫ আগষ্ট) সন্ধ্যায় মোংলা বন্দরের হাড়বাড়ীয়া-১১ নম্বর বয়ায় জাহাজটি অবস্থান করবেন বলেও জানান খন্দকার রিয়াজ।
এদিকে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রে আমদানিকৃত জ্বালানি কয়লা বৃহস্পতিবার (৪ আগষ্ট) বিকেল থেকেই খালাস শুরু হয়েছে। রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) আনোয়ারুল আজীম বলেন, চট্রগ্রাম বন্দরে খালাস হওয়া ১৮ হাজার ৬৫০ মেট্টিক টন কয়লা লাইটারেজে (নৌযান) করে এখানে আনা হচ্ছে। বৃহস্পতিবার (৪ আগষ্ট) বিকেল থেকে এই কয়লা খালাসের কাজ শুরু হয়। এখন থেকে ধারাবাহিকভাবে এই বিদ্যুৎ কেন্দ্রে জ্বালানি কয়লা আসা অব্যাহত থাকবে বলেও জানান তিনি।
আমদানীকৃত এই কয়লা দিয়ে আগষ্ট ও সেপ্টেম্বর এই দুই মাসে কয়লাভিত্তিক রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্র পরীক্ষামূলক চালানো হবে। তারপর অক্টোবর থেকে আনুষ্ঠানিক বিদ্যুৎ উৎপাদনে যাবে রামপাল বিদ্যুৎ কেন্দ্রটি।
রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্র সূত্র জানায়, এই বিদুৎ কেন্দ্রটির মূল অবকাঠামো নির্মাণের দায়িত্বে রয়েছেন ভারত হেভি ইলেক্ট্রিক্যালস লিমিটেড (বিএইচইল) নামের ভারতীয় রাষ্ট্রীয় সংস্থা। ২০১০ সালে ভূমি অধিগ্রহণের মাধ্যমে প্রকল্পটির কাজ শুরু হয়। ২০১২ সালে আনুষ্ঠানিক শুরু হয় নির্মাণ কাজ। বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণে মোট ১৬ হাজার কোটি টাকা খরচ হচ্ছে। এখান থেকে দুই ইউনিটে ৬৬০ মেগাওয়াট করে ১৩২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের কথা রয়েছে।
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here