এই মুহূর্তে দরিদ্র মানুষের খাদ্যের চাহিদা গুরুত্বের সাথে দেখা উচিত: ড. নাজনীন আহমেদ

স্টাফ রিপোর্টার :: বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের জ্যেষ্ঠ গবেষক ও অর্থনীতিবিদ ড. নাজনীন আহমেদ মনে করেন, এই মুহূর্তে দরিদ্র সাধারণ মানুষের খাদ্যের চাহিদাটাই সবচেয়ে গুরুত্ত্ববের সাথে দেখা উচিত ।সরকারি উদ্যোগের পাশাপাশি অনেক বেসরকারি উদ্যোগে এই মুহূর্তে চোখে পড়ছে, যা প্রশংসনীয়। সত্যিকার অর্থেই এত বড় দুর্যোগে‌ সরকারের একার পক্ষে এত মানুষকে খাওয়ানো কঠিন যদি না আমরাও সাথে থাকি।

ড. নাজনীন আহমেদ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তিনি এ অভিমত প্রকাশ করেন।

সেখানে তিনি আরো তুলে ধরেন, স্বাভাবিক অবস্থাতেই বাংলাদেশের সামাজিক নিরাপত্তা খাতে যতোটুকু বরাদ্দ দেয়া সম্ভব হয় তা চাহিদার তুলনায় কম। এদেশের প্রায় পোনে ২ কোটি মানুষ চরম দরিদ্র । স্বাভাবিক অবস্থাতেই তাদের খাদ্যের কষ্ট থাকে। কাজেই এই জরুরি অবস্থায় এত বিপুলসংখ্যক মানুষের খাবারের ব্যবস্থা করতে আপনি আমি সবাই এগিয়ে আসা দরকার ।

ড. নাজনীন আহমেদ বলেন, করোনার এই দুঃসময়ে দেখি বেশিরভাগ ক্ষেত্রে সাধারন চাকুরীজীবী, মধ্যবিত্ত, ক্ষুদ্র ব্যবসায়ী -তারা এই সংকটে নানা রকম উদ্যোগ নিয়েছেন, নিজেদের কর্মচারীর বেতন দিতে সঞ্চয় ভাঙছেন, পকেটের টাকা খরচ করে সাধারণ মানুষের কাছে পৌঁছে দিচ্ছেন খাদ্য এবং জরুরী প্রয়োজনীয় সামগ্রী। কেবল গুটিকতক ধনীকে দেখেছি এই উদ্যোগে সামিল হতে।

তিনি আরো বলেন, ধনীদের অনেকেই দেশের এই চরম সংকটে নিজেদের শ্রমিকের বেতন দেয়ার জন্য হাত পাতছেন অন্যের কাছে। তাদের ব্যাংক ব্যালান্স, সম্পত্তিতে রাখা টাকাগুলো থেকে কি এইটুকু ব্যয় করা যেত না? যে টাকাটা তাদের শ্রমিকের বেতনের জন্য চাইছেন, তারা সেটা না নিলে, সেই টাকা সরকার ব্যয় করতে পারতো সাধারণ মানুষের খাদ্য নিরাপত্তায়, ডাক্তারদেরকে পিপিই দিতে। 

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

দেশে ৭৬ দিনে করোনাভাইরাসে আক্রান্ত ৫২৪৪৫: মৃত্যু ৭০৯

স্টাফ রিপোর্টার :: গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ...