ডেস্ক রিপোর্ট:: আবহাওয়ার পরিবর্তন বেশ টের পাওয়া যাচ্ছে। দিনে যদিও গরম থাকছে কিন্তু রাত বাড়লে কমছে তাপমাত্রা। ভোরের দিকে হালকা হিম হিম হাওয়া জানান দিচ্ছে শীতের আগমনী বার্তা। শীত আসতে যদিও কিছুটা দেরি, তবে প্রস্তুতি নিতে হবে এখনই। কারণ প্রকৃতিতে কিংবা আমাদের ত্বকে শীতের চিহ্ন কিন্তু একটু একটু করেই পড়বে। জেনে নিন শীতের আগে ত্বকের যত্নে করণীয়-

এক্সফোলিয়েট

শীতকালে বাতাস শুষ্ক হতে শুরু করে। সেই শুষ্কতার প্রভাব পড়ে আমাদের ত্বকেও। এসময় পানি পানের দিকে মনোযোগ কম থাকে আমাদের। ফলে ত্বক শুষ্ক হয়ে হারাতে থাকে স্বাভাবিক উজ্জ্বলতা। দেখা দেয় ত্বকে নানা ধরনের সমস্যা। সেজন্য এসময় ত্বক এক্সফোলিয়েট করতে হবে। এক্সফোলিয়েশন ত্বকের উপরের মৃত কোষ তুলে ফেলতে সাহায্য করে। এতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। ত্বক হয় কোমল।

সানস্ক্রিন ব্যবহার করুন

রোদ না থাকলেই সানস্ক্রিন লাগবে না এমন ভাবনা বাদ দিন। আপনার ত্বকের প্রয়োজন অনুযায়ী সঠিক এসপিএফ বেছে নিন। এতে আপনার ত্বক রোদ থেকে রক্ষা পাবে। যে সানস্ক্রিন ব্যবহার করছেন সেটি যেন অন্তত ১৫ এসপিএফ থাকে সেদিকে খেয়াল রাখবেন। আকাশ মেঘলা থাকলেও ত্বকের যত্নে সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না। চেষ্টা করবেন ভিটামিন ই ও সি যুক্ত হয় সেদিকে খেয়াল রাখবেন।

মেকআপ ব্যবহারে পরিবর্তন

এসময় মেকআপ ব্যবহারেও আনতে হবে পরিবর্তন। যেহেতু এসময় বাতাস শুষ্ক হতে শুরু করে তাই মেকআপ যত কম ব্যবহার করা যায় ততই ভালো। প্রাইমার, ফাউন্ডেশন ব্যবহার না করে বিবি ক্রিম ব্যবহার করতে পারেন। এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে।

রাতে ত্বক ময়েশ্চারাইজ করুন

এসময় ত্বকের ময়েশ্চারাইজার ব্যবহার করা জরুরি। এটি ত্বকে আর্দ্রতা জোগানোর পাশাপাশি ত্বককে ভেতর থেকে পুষ্টিও দেবে। রাতে ঘুমের আগে মুখ পরিষ্কার করে টোনার লাগিয়ে নিন। এরপর তাতে ফেস সিরাম ও ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এতে ত্বক পুষ্টি পাবে। সেইসঙ্গে বজায় থাকবে ত্বকের তারুণ্য।

পানি পান করুন

শীতের সময় তো বটেই, শীতের আগেআগেও আমাদের পানি পানের পরিমাণ অনেক কমে যায়। এটি একদমই ঠিক নয়। ত্বক ভালো রাখার জন্য যত্নের অংশ হিসেবে নিয়মিত পানি পান করতে হবে। প্রতিদিন অন্তত আট-দশ গ্লাস পানি পান করুন। এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here