হাবিপ্রবি প্রতিনিধি:: দিনাজপুরে অবস্থিত উত্তরবঙ্গের স্বনামধন্য বিদ্যাপীঠ হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৬ষ্ঠ উপাচার্য ছিলেন অধ্যাপক ড. মু. আবুল কাসেম। তার মেয়াদ এই বছরের গত ৩১ জানুয়ারি শেষ হয়। মেয়াদ শেষ হবার ৮৫ দিনেও নতুন করে উপাচার্য নিয়োগ হয়নি বিশ্ববিদ্যালয়টিতে।

তবে উপাচার্য না থাকলেও রুটিন দায়িত্ব প্রাপ্ত উপাচার্য দিয়েই চলছে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম। রেজিস্ট্রার সূত্র থেকে জানা যায়, বিশ্ববিদ্যালয়টিতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক ৬ষ্ঠ উপাচার্য হিসেবে প্রফেসর ড. মুহাম্মদ আবুল কাসেম ২০১৭ সালের ২রা ফেব্রুয়ারি নিয়োগ প্রাপ্ত হন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বিএইউ) এর কৃষি সম্প্রসারণ বিভাগের অধ্যাপক ছিলেন। চলতি বছরের ৩১ জানুয়ারি তার মেয়াদ শেষ হয়।
উল্লেখ্য, তিনি তার দায়িত্বের মেয়াদ শেষ হওয়ার ১৯ দিন পূর্বেই ভোর রাতে সস্ত্রীক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ত্যাগ করেন। এ সময় তিনি চিঠিতে জানান, তার অবর্তমানে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ড. বিধান চন্দ্র হালদার রুটিন দায়িত্বে থাকবেন। আদেশ অনুসারে ২ ফেব্রয়ারি রুটিন দায়িত্বের মেয়াদও শেষ হয়ে যায়। এরপর ২০ দিন পর ২২ ফেব্রুয়ারি শিক্ষা মন্ত্রণালয় একটি আদেশ জারি করে। সেখানে বলা হয়, স্থায়ী উপাচার্য নিযুক্ত না হওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের কোষাধক্ষ ড. বিধান চন্দ্র হালদার রুটিন দায়িত্ব পালন করবেন।

কিন্তু একজন রুটিন দায়িত্ব প্রাপ্ত উপাচার্য কখনোই একজন উপাচার্যের সকল কার্য সম্পাদন করতে পারেন না। কার্যক্রম চালিয়ে যেতে কিছু নিদিষ্ট সীমাবদ্ধতা থেকেই যায় রুটিন দায়িত্বপ্রাপ্ত উপাচার্যের।বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম সচল রাখতে সংশ্লিষ্ট দপ্তরকে অতিদ্রত উপাচার্য নিযুক্তের বিষয়টি জানানো হলেও এখন পর্যন্ত কোনো ব্যবস্থা গ্রহন করা হয় নি।

ফলে উপাচার্য না থাকায় অর্থ সংক্রান্ত অনুমোদন, শিক্ষক-কর্মকর্তাদের পদোন্নতি, শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী নিয়োগের কার্যক্রমও বন্ধ হয়ে রয়েছে। অভীভাবকহীনতায় ভুগছেন শিক্ষার্থীরাও।

এব্যাপারে বিশ্ববিদ্যালয়ের রুটিন দায়িত্ব প্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. বিধান চন্দ্র হালদার জানান, বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম সচল রাখতে স্থায়ী উপাচার্য নিযুক্ত করা জরুরি। আমিও চাই অতিদ্রত স্থায়ী উপাচার্য নিযুক্ত করা হোক।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here