ব্রেকিং নিউজ

উপকূলীয় জনপদ রক্ষায় প্রধানমন্ত্রির হস্তক্ষেপ কামনা

মহানন্দ অধিকারী মিন্টু, পাইকগাছা (খুলনা) প্রতিনিধি :: উপকূলীয় জনপদের নদী ভাঙ্গন, জলোচ্ছ্বাস, ঘূর্ণিঝড় সহ বিভিন্ন দুর্যোগ থেকে রক্ষার দাবীতে উত্তোরণ ও শিবসা যুব পানি কমিটি প্রধান মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে সংবাদ সম্মেলন করেছে।

বৃহস্পতিবার বিকালে খুলনার পাইকগাছায় বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কমপ্লেক্স ভবনে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, পানি কমিটির যুগ্ম আহবায়ক মৃনাল গাইন, রাজীব বাছাড়, সুনীতা দাস জবা ও নয়ন মনি বিশ্বাস।

লিখিত বক্তব্যে তারা বলেন, বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম উপকূলীয় সুন্দরবন সংলগ্ন খুলনা অঞ্চলের প্রায় ১০ লক্ষ লোকের বসবাস এবং এ জনপদের মানুষ নদী ভাঙ্গন, জলোচ্ছ্বাস, ঘূর্ণিঝড়, জলাবদ্ধতা সহ নানা সমস্যায় আক্রান্ত হয়ে ঝূঁকি পূর্ণ জীবন যাপন করছে। এ অঞ্চলের মানুষ ২০০৯ সালের ভয়াবহ ঘূর্ণিঝড় আইলার আঘাতের ক্ষত এখনও কাটিয়ে উঠতে পারিনি। ১০ বছর পার হলেও পানি উন্নয়ন বোর্ড বিধ্বস্ত বেড়িবাঁধ টেকসই ভাবে মেরামত করতে পারেনি। বহু স্থানে প্রতিনিয়ত নদ-নদী ভাঙ্গনের শিকার হচ্ছে উপকূলীয় এলাকার মানুষ। এরই মধ্যে আবার ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে ব্যাপক ক্ষয় ক্ষতির ঘটনা ঘটেছে। অথচ সরকার বড় বড় প্রকল্পের জন্য হাজার হাজার কোটি টাকা ব্যায় করলেও টেকসই বাঁধ নির্মাণের জন্য পর্যাপ্ত অর্থ বরাদ্ধ দিচ্ছেনা। তাই সমস্যা মোকাবেলায় অতিদ্রুত উপকূলীয় সকল ধরনের বাঁধের টেকসই সংস্কার, গুরুত্ব প্রদান করে উপকূলীয় সকল সাইক্লোন সেল্টারে বিষেশ করে নারী ও প্রতিবন্ধিদের জন্য স্বাস্থ্য সম্মত ল্যাট্রিন স্থাপন, সর্বোপরি উপকূলীয় সকল নদী অববাহিকায় টিআরএম বাস্তবায়ন সহ বিভিন্ন দাবী উত্থাপন করে প্রধান মন্ত্রির দৃষ্টি আকর্ষণ করেছেন।

এ সময় উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় পানি কমিটির সদস্য মুক্তযোদ্ধা আ. রাজ্জাক মলঙ্গী, পাইকগাছা পানি কমিটির সহ সভাপতি শেখ আব্দুল হান্নান, সম্পাদক মুক্তিযোদ্ধা তোকারম হোসেন টুকু, সাংগঠনিক সম্পাদক সাংবাদিক স্নেহেন্দু বিকাশ, তালা পানি কমিটির সম্পাদক মীর জিললুর রহমান ও উত্তোরন প্রতিনিধি দীলিপ কুমার সানা প্রমুখ।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ‘জেন্ডার জাস্টিস’ ফেলোশিপ দেবে প্রতীকি যুব সংসদ

সোহানুর রহমান :: নারী ও শিশুদের প্রতি লিঙ্গভিত্তিক সহিংসতা প্রতিরোধে তরুণদের  সম্পৃক্ত ...