বিকালেমিসু সাহা নিক্কন :: উপকূলীয় লক্ষ্মীপুরের রামগতি উপজেলায় বেসরকারি সংন্থা বিটা’র বাস্তবায়নে সতর্ক সংকেত, প্রাথমিক চিকিৎসা, অনুসন্ধান ও উদ্ধার এবং অগ্নি নিরাপত্তা বিষয়ক দক্ষতা উন্নয়নের লক্ষ্যে রিফ্রেশার্স প্রশিক্ষণের আয়োজন করা হয়।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) বিকালে উপজেলার বড়খেরী ইউনিয়নের হরিকমল দাসের বাড়ির আঙ্গিনায় উঠান বৈঠকের মাধ্যমে ওই রিফ্রেশার্স প্রশিক্ষণের আয়োজন করা হয়।

কমিউনিটি দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির অংশগ্রহণে উক্ত প্রশিক্ষণের প্রশিক্ষক ছিলেন, বিটা’র রামগতি শাখার প্রোজেক্ট অফিসার মো: ইব্রাহিম।

দাতা স্ংস্থা হেল্পএইজ ইন্টারন্যাশনাল এর সহযোগিতায় ‘ইনক্লুশন অফ ওন্ডার পিপল ইন ডিজাস্টার রেজিলিয়েন্স ইন সাউথ এশিয়া’(আইডিআর) প্রকল্পের আওতায় ওই (সতর্ক সংকেত, প্রাথমিক চিকিৎসা, অনুসন্ধান ও উদ্ধার এবং অগ্নি নিরাপত্তা বিষয়ক) রিফ্রেশার্স প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এতে বিটার’র বিভিন্ন ইউনিটের (সিডিএমসি ও সাব কমিটি) ৩৩ জন সদস্য অংশগ্রহণ করে।

সতর্ক সংকেত, প্রাথমিক চিকিৎসা, অনুসন্ধান ও উদ্ধার এবং অগ্নি নিরাপত্তা বিষয়ক ওই রিফ্রেশাস প্রশিক্ষণের মাধ্যমে উপকূলীয় অঞ্চলের মানুষ আপদকালীন সময়ে নিজেদের নিরাপত্তা নিশ্চিত করতে পারবে। দুর্যোগে নিজেদের তৈরি করা এবং ওই সময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালনে নিজেকে সাহস যোগাবে।

উপজেলার বড়খেরী ইউনিয়নের ১০টি ইউনিট ও চর আলগী ইউনিয়নের ১০ ইউনিটের (সিডিএমসি) মোট ৪০০জন সদস্য এই রিফ্রেশার্স প্রশিক্ষণ পাবে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here