উদার আকাশ বইমেলা বিশেষ সংখ্যা উদ্বোধন করলেন উচ্চ শিক্ষামন্ত্রী

কলকাতা প্রতিনিধি :: উদার আকাশ কেবল পত্রিকা নয়, আত্মমর্যাদার অভিজ্ঞান। উদার আকাশ কেবল স্লোগান নয়, সুস্থ সমাজ গড়ার অঙ্গীকার। উদার আকাশ দিচ্ছে ডাক, ঘরে ঘরে ক্যা-বিরোধী চেতনা পৌঁছে যাক। বিভেদকামী শক্তিকে প্রতিহত করতে জোটবদ্ধভাবে কালা কানুন রুখবার জোরদার আওয়াজ তুলে প্রকাশিত হল উদার আকাশ আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০২০ বিশেষ সংখ্যা।

বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক কলকাতা বইমেলায় “জাগোবাংলা”র স্টলে ‘উদার আকাশ’ পত্রিকা আনুষ্ঠানিক উদ্বোধন করলেন পশ্চিম বঙ্গের উচ্চ শিক্ষামন্ত্রী ড. পার্থ চট্টোপাধ্যায়।”উদার আকাশ” পত্রিকার সম্পাদক ফারুক আহমেদ পত্রিকাটি ড. পার্থ চট্টোপাধ্যায়ের হাতে তুলে দিলেন।

উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক কলকাতা বইমেলার সাধারণ সম্পাদক ও সভাপতি ত্রিদিব চট্টোপাধ্যায় ও সধাংসু শেখর দে, অধ্যাপক ও বিশিষ্ট লেখক অভীক মজুমদার, সাংসদ দোলা সেন, বাংলাদেশের কবি ও অধ্যাপক পাবলো শাহি ও ফিরোজা বেগম।

এদিন উদ্বোধনের পর উচ্চ শিক্ষামন্ত্রী ড. পার্থ চট্টোপাধ্যায় প্রসংশা করে বললেন, সাহিত্য সংস্কৃতির বিকাশ ঘটাতে “উদার আকাশ” পত্রিকা ও প্রকাশনের গুরুত্ব অসীম। বইমেলা সংখ্যায় গুরুত্বপূর্ণ লেখা প্রকাশিত হয়েছে পাঠক সমৃদ্ধ হবেন।

বিশিষ্ট গুণীজনেরা নানা বিষয়ে নানা বৈচিত্র্যময় প্রবন্ধ লিখেছেন, যা বর্তমান সঙ্কটকালে বাঙালি মানসকে সমৃদ্ধ করবে।

কবিতা, গল্প, প্রবন্ধ, স্মরণ, বিশেষ আলোকপাত, বিশেষ নিবন্ধ, দৃষ্টিকোণ, ভ্রমণ কাহিনি, অণুগল্প, অস্তিত্বের সঙ্কট, ধর্ম-কর্ম, গ্রন্থ আলোচনা, সাক্ষাৎকার, অনুবাদ গল্প সহ একাধিক বিষয় নিয়ে “উদার আকাশ” সাহিত্য সংস্কৃতির প্রসার ঘটাতে সমৃদ্ধ প্রয়াসে সফল উদ্যোগ নিয়ে আসছে বিগত ১৯ বছর ধরে।

এছাড়াও ভারত বাংলাদেশের কবিরা বেশ কিছু উচু মানের কবিতা দিয়ে পত্রিকার মান বাড়িয়েছেন। ভারত বাংলাদেশ মৈত্রী অটুট রাখতে দুই দেশের লেখকরাই মূলত কলম ধরেছেন “উদার আকাশ” পত্রিকার এই বইমেলা সংখ্যায়।

দুর্দান্ত প্রচ্ছদ এঁকেছেন বাংলাদেশের “প্রিয় মুখ প্রকাশন”-এর প্রকাশক, কবি, সাহিত্যিক ও শিল্পী আহমেদ ফারুক। অলংকরণ করেছেন বাংলাদেশের কবি পাবলো শাহি ও ভারতের শ্রীমতী টুটু সরকার।

বইমেলায় লিটল ম্যাগাজিন প্যাভিলিয়নে ‘উদার আকাশ’ পত্রিকা ও প্রকাশনের গ্রন্থ ৩০-এ নম্বর টেবিলে পাওয়া যাচ্ছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নতুন জামা না কিনে সেই টাকা খাবার কিনে দরিদ্রদের মাঝে বিতরণ করবেন কাজী আসমা আজমেরী

স্টাফ রিপোর্টার :: ভ্রমণকণ্য কাজী আসমা আজমেরী- এই বছরে আর জামা কাপড় ...