ঈদ শেষে উদ্যোক্তাদের ভাবনা 

স্টাফ রিপোর্টার :: উদ্যোক্তাদের জীবনে টিকে থাকতে হলে অবস্থান ধরে রাখার জন্য নিয়মিত হওয়াটা জরুরী। কেননা যাদের আমরা চিনি তাদের থেকেই পণ্য কিনি।

ঈদের পর ফেসবুকের ২২০০০ সদস্য বিশিষ্ট গ্রুপ নারী উদ্যোক্তার খোঁজে (IS OF WE) নামক গ্রুপ হতে উদ্যোক্তাদের সাথে কথা বলে এমনটাই বুঝা যায়।

যারা নিয়মিত ছিলেন অনেক দিন থেকেই গ্রুপে তারা রমজান মাসের মধ্যে ব্যবসায় আশার আলো দেখতে পেয়েছেন এবং যারা নতুন এবং অনিয়মিত তাদের কাছে শুনতে পেয়েছি নিরাশার বানী।

এটাই স্বাভাবিক এবং স্বভাবজাত। এখন এই ঈদের পর সবাই কোরবানির ঈদে নতুন স্টক নিয়ে কাজ করতে আগ্রহী। যারা কাজ করবে এবং নিজেকে উপস্থাপন করতে পারবে তারাই এগিয়ে যাবে বলে গ্রুপের উদ্যোক্তাদের মত।

কোরবানির ঈদের জন্য এখন থেকেই তারা প্ল্যান করছে গুছিয়ে নেওয়ার। অনেকেই রোযার সময় লকডাউন থাকায় পণ্য স্টক করতে পারে নি তাই তারা একটু হতাশও।

উদ্যোক্তা শাকিলা জান্নাত শিমু জানান, বর্তমান দিন তো একটু কঠিনই ছিলো। একেতো লকডাউন, প্রোডাক্ট এর কাজ করাতে দেরি হয়েছে, সাথে ডেলিভারিতে ঝামেলা তো ছিলই। আমার মত নতুনদের জন্য বেশ কঠিন একটা সময় গেছে। ভবিষ্যতের ভাবনা হচ্ছে, সামনের ঈদ কে টার্গেট করতে চাই, সেই সাথে নিত্যপ্রয়োজনীয় প্রোডাক্ট নিয়ে চিন্তা করছি। কিছুদিন হয়তো লাক্সারির চেয়ে মানুষ অতি প্রয়োজনীয় পোশাকের দিকে ঝুকবে বেশি। আপাতত এই আমার ভাবনা।

গ্রুপের মডারেটর এবং উদ্যোক্তা ফেরদৌসী নিসা জানান, আমার মনে হয় সামনে আমাদের কে আরো নতুন করে ভাবতে হবে।এখন মানুষ অনলাইন নির্ভর হবে বেশি। ঈদ সামনে আরেকটা আছে।যারা এই ঈদে শপিং করেনি তারা সামনের ঈদে করবে।
তাই আমার চিন্তা হলো পন্যের উপস্থাপনা ও মার্কেটিং এ গুরুত্ব দেয়া। যাতে করে অনলাইনের চাহিদাকে কাজে লাগানো যায়।

গ্রুপের প্রতিষ্ঠাতা উর্মি রহমান, করোনার এই সংকটকালেও উদ্যোক্তাদের স্বয়ংসম্পূর্ণ রাখার জন্য এবং মোটিভেশানের জন্য নিজে এবং অন্যান্য উদ্যোক্তাদের অংশগ্রহণে বিভিন্ন বিষয়ভিত্তিক ট্রেনিংয়ের ব্যবস্থা করেছেন। তিনি গ্রুপের বাইরে ও বাঙালী নামে একটি দেশীয় পণ্যের পেজের ধারক এবং বাহকও।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

দেশের সর্ববৃহৎ কুরবানী পশুর ডিজিটাল গরু হাট ‘ফুড ফর ন্যাশন’

ঢাকা :: এবারের ঈদ-উল-আযহা অর্থাৎ কুরবানীর ঈদ হবে অন্যরকম। করোনাকালীন ঈদের প্রস্তুতিতে ডিজিটাল মাধ্যমকেই ...