ফরহাদ খাদেম, ইবি সংবাদদাতা ::
নানা আয়োজনে স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা রবার্ট স্টিফেনস স্মিথ লর্ড ব্যাডেন পাওয়েল অব গিলওয়েল’র (বিপি) ১৬৭তম জন্মবার্ষিকী, বিশ্ব স্কাউট দিবস ও ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) রোভার স্কাউট গ্রুপের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে। 
দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ, ট্রাফিক আইন সম্পর্কে সচেতনতা তৈরিতে লিফলেট বিতরণ ও বৃক্ষরোপণ কর্মসূচি পালনসহ নানাবিধ সমাজ সেবামূলক কর্মকান্ড পালন করেছে সংগঠনের রোভার ও গার্ল ইন রোভাররা।
কর্মসূচিতে ইবি রোভার স্কাউট গ্রুপের রোভার স্কাউট লিডার (আরএসএল) অধ্যাপক ড. কামরুল হাসান, ইউনিট কাউন্সিলের সভাপতি মুসা হাশেমী, যুগ্ম সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান, কোষাধ্যক্ষ দিদারুল ইসলাম রাসেল, সংস্কৃতি বিষয়ক সম্পাদক কুলসুম আক্তার ও ছাত্রী বিষয়ক সম্পাদক রত্না রাণী কুণ্ডু সহ অন্যান্য রোভার ও গার্ল ইন রোভাররা উপস্থিত ছিলেন।
দিবসটি যথাযথভাবে উদযাপনের লক্ষ্যে কুষ্টিয়া শহরের বিভিন্ন স্থানে অবস্থানরত সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করেন সংগঠনটির সদস্যরা। এছাড়া সড়ক ও মহাসড়কে চলমান যানবাহন গুলোতে তারা নিরাপদ সড়ক নিশ্চিতকরণের লক্ষ্যে লিফলেট বিতরণ করেন। পরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিভিন্ন স্থানে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেন।
ইউনিট কাউন্সিলের কোষাধ্যক্ষ দিদারুল ইসলাম রাসেল বলেন, বিপি দিবসে পৃথিবীকে নতুন গড়ার প্রত্যয় ব্যক্ত করার মাধ্যমে আমরা দেশের সুনাগরিক হতে চাই। তিনি যে মহান আদর্শ সবার মধ্যে ছড়িয়ে দিয়েছেন তা বাস্তবায়নের জন্য আমাদের কাজ করা দরকার। যাতে করে আমরা আগামী প্রজন্মকে একটা বিশুদ্ধ পৃথিবী উপহার দিতে পারি।
ইউনিট কাউন্সিলের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান বলেন, আজকের নানাবিদ আয়োজনের মধ্যে অন্যতম ভালো লাগার বিষয় ছিল পথ শিশুদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরণ ও বৃক্ষ রোপণ কর্মসূচি। যা সমৃদ্ধ  বাংলাদেশ বিনির্মানে সহায়ক ভূমিকা পালন করবে বলে আমি মনে করি।
ইউনিট কাউন্সিল সভাপতি মুসা হাশেমী বলেন, আমাদের বিপি দিবস ও বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের লক্ষ্যে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রাকে সামনে রেখে কর্মসূচি বাস্তবায়িত হয়েছে। যেটা আমাদের আয়োজনে ভিন্নমাত্রা যোগ করেছে।
এ বিষয়ে আরএসএল অধ্যাপক ড. কামরুল হাসান বলেন, এমন ব্যতিক্রমধর্মী আয়োজনে শামিল হতে পেরে বেশ খুশি লাগছে। ইসলামী বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের সদস্যবৃন্দ সর্বদা এমন সেবামূলক  মহান কাজের মাধ্যমে নিজেদেরকে সুনাগরিক হিসেবে গড়ে তুলবে বলে আশা রাখি।
উল্লেখ্য, প্রতিষ্ঠালগ্ন থেকেই ইসলামী  বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপ বিভিন্ন সামাজিক ও উন্নয়নমূলক কর্মকান্ড  বাস্তবায়ন করে আসছে।
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here