ব্রেকিং নিউজ

ইলিশ মাছের দেখা মেলেনি এখনও


শিপুফরাজী, চরফ্যাশন প্রতিনিধি :: আষাঢ় মাস শেষের দিকে প্রায়, কিন্তু ইলিশ মাছের তেমন দেখা মেলেনি এখনও। বরফ কুচির উপরে রাখা গোটাকয়েক ইলিশ। মাছি এসে বসলে তাড়িয়ে দিচ্ছেন চরফ্যাশন বাজারের মাছ ব্যবসায়ী শাহজাহান। চকচকে আঁশের টানে এগিয়ে আসছেন দু-একজন খরিদ্দার। কিন্তু দাম শুনে ছিটকে যাচ্ছেন। তেমনই এক ক্রেতা হাজী গিয়াস হাওলাদার বলছেন, “বাজারে এলে মন ইলিশের খোঁজে ফেরে। কিন্তু যা দাম। কবে যে সাধ্যের মধ্যে তার দেখা পাব কে জানে”

আষাঢ ফুরিয়ে গেলেও তেমন ভাবে দেখা নেই ইলিশের। প্রতি বছরের মতো এ বারেও চরফ্যাশনের মেঘনা নদীতে ইলিশের খোঁজে বেরিয়ে পডেেছ জেলের ট্রলার। কিন্তু আশানরূপ ইলিশ জালে পড়েনি। ফলে, অন্য বছর যেখানে এই সময় বাজার নানা মাপের ইলিশে ছেয়ে যেত, এ বছর ছবিটা কার্যত উল্টো। চরফ্যাশন বাজারের ওই ব্যবসায়ী শাহজাহান বলেন, ‘‘অন্য বছর এই সময় ইলিশের ব্যাপক আমদানি হয়। ফলে দাম অনেক কম থাকে । আর এক মাছ ব্যবসায়ী বশির হালদার বলছেন, “প্রতি বছর এই সময়টা ইলিশ বেচে কিছু লাভের মুখ দেখি। কিন্তু এ বার মন্দা চলছে।”

কেন এই হাল?
মাছের ব্যবসায়ীরা বলছেন, প্রধান কারণ হল বর্ষা। যে বৃষ্টিতে ইলিশ সমুদ্র ছেড়ে নদীতে আসে সেই বৃষ্টি এখনও সে ভাবে হয়নি। ফলে জালে ইলিশ খুবই কম পডছে। চরফ্যাশন উপজেলার মৎস্য কর্মকর্তা জানিয়েছে জলবায়ু পরিবর্তনের কারণে সাগর থেকে ইলিশ নদীতে আসতে দেরি হচ্ছে ।

তিনি জানান, ইলিশের জন্য প্রয়োজন ঝিরঝিরে বৃষ্টি আর পুবালি হাওয়া। এখনও পর্যন্ত যার দেখা নেই। আর সেই কারণেই দেখা নেই রুপোলি ফসলের। “ইলিশের মৌসুম শুরু হয়ে গিয়েছে। জলবায়ু পরিবর্তনের প্রভাবে ইলিশের মৌসুম কিছুটা বিলম্বে আসছে। কিন্তু অনুকূল পরিবেশ তৈরি না হওয়ায় মিষ্টি জলে ইলিশ ঢুকতে পারছে না।” এটাও একটা কারণ।”

 

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মুজিববর্ষ উপলক্ষে মঠবাড়ীয়া উপজেলা ভূমি অফিসের উদ্যোগে বৃক্ষ রোপণ

স্টাফ রিপোর্টার :: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষ উপলক্ষে পিরোজপুর জেলার  ...