ফরহাদ খাদেম, ইবি সংবাদদাতা ::
ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগের আয়োজনে ‘জনভোগান্তি নিরসনে ডিজিটাল ভূমি ব্যবস্থাপনায় তথ্য অধিকার আইন প্রয়োগ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের তথ্য অধিকার কর্মপরিকল্পনা বাস্তবায়ন কমিটির ব্যাবস্থাপনায় সোমবার (২০ মে) বেলা সাড়ে ১০ টায় মীর মোশাররফ হোসেন একাডেমিক ভবনের ৪১৫ নম্বর কক্ষে এটি অনুষ্ঠিত হয়। 
অনুষ্ঠানের শুরুতে অনলাইন সেবা সম্পর্কিত তথ্য অধিকার আইনের উপর প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। এসময় আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগের সভাপতি সহকারী অধ্যাপক সাহিদা আখতারের সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য অধিকার কর্মপরিকল্পনা বাস্তবায়ন কমিটির আহ্বায়ক ও প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ। এছাড়াও বিভাগের সহকারী অধ্যাপক মেহেদী হাসান ও বিলাসী সাহা উপস্থিত ছিলেন।
সেমিনারে মূখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন আইন বিভাগের সহযোগী অধ্যাপক ড. আব্দুল করিম খান। এসময় স্বাগত বক্তব্য রাখেন এপিএ’র ফোকাল পয়েন্ট কর্মকর্তা চন্দন কুমার দাস।
সভাপতির বক্তব্যে সহকারী অধ্যাপক সাহিদা আখতার বলেন, জীবনের সকল সময়ে সুন্দর ও শুদ্ধতার চর্চা করতে হবে। আমরা যেকোনো ধরনের বিভ্রান্তিমূলক তথ্য ছড়ানো থেকে বিরত থাকবো। এজন্য তথ্যের সঠিকতা যাচাই-বাছাই করতে হবে। সকল ক্ষেত্রে তথ্যের বিষয়ে সচেতন হতে হবে।
মূখ্য আলোচকের বক্তব্যে সহযোগী অধ্যাপক ড. আব্দুল করিম খান বলেন, ডিজিটাল পদ্ধতি ভূমি ব্যবস্থাপনাকে সহজ করে তুলছে। ভূমির প্রতিটি ব্যবস্থাপনা আধুনিকায়ন করা হলে ভূমি প্রশাসন আরো সহজতর ও উন্নত হবে। সাথে সাথে আমাদের সঠিক ভূমি ব্যবস্থাপনা জানতে হবে। আমাদের সমাজে বৈষম্য কমাতে হবে। এবং নৈতিকতাসম্পন্ন মানুষ হতে হবে।
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here