ফরহাদ খাদেম, ইবি সংবাদদাতা ::
ভাষার মাস উপলক্ষে দুই দিনব্যাপী ‘লেখা প্রদর্শনী- ২০২৪’ এর আয়োজন করেছে বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শাখা। রোববার ও মঙ্গলবার (০৪ ও ০৫ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের অনুষদ ভবন সংলগ্ন বটতলায় এর আয়োজন করে সংগঠনটি। 
লেখা প্রদর্শনী অনুষ্ঠানে তরুণ লেখকদের বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত প্রায় শতাধিক লেখা প্রদর্শন করে সংগঠনটি। ক্যাম্পাসের বিভিন্ন সমস্যা ও প্রত্যাশা বিশ্ববিদ্যালয় উপাচার্যের নিকট পৌঁছে দিতে ‘মনের জানালা’, উন্মুক্ত কুইজ প্রতিযোগিতা এবং সংগঠনটির দ্বিমাসিক প্রকাশনা ‘ডাকঘর’ এর জন্য উন্মুক্ত লেখা আহ্বান সহ নানা বুদ্ধিবৃত্তিক ও সৃষ্টিশীল কর্মসূচির আয়োজন করেছে সংগঠনটি।
এদিকে, এই অনুষ্ঠানকে কেন্দ্র করে বটতলাকে বিভিন্ন ধরণের কারুকার্যের মাধ্যমে সাজিয়ে তুলেছে সংগঠনটি। প্রদর্শনীকে কেন্দ্র করে বটতলায় বিরাজ করছে উৎসবমুখর পরিবেশ। স্বতঃস্ফূর্তভাবে এই প্রদর্শনীতে অংশ নিচ্ছে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।
রোববার বেলা ১২ টায় এই প্রদর্শনীর উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আব্দুস সালাম। এসময় প্রক্টর অধ্যাপক ড. শাহাদাৎ হোসেন আজাদ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আনোয়ার হোসেন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন, ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সহকারী অধ্যাপক ও সংগঠনটির উপদেষ্টা শরিফুল ইসলাম জুয়েল এবং কমিউনিকেশন এণ্ড মাল্টিমিডিয়া জার্নালিজম বিভাগের প্রভাষক তন্ময় সাহা জয় উপস্থিত ছিলেন।
এই আয়োজন সম্পর্কে সংগঠনটির সভাপতি আবু তালহা আকাশ বলেন, ‘ইসলামী বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথম বারের মতো লেখা প্রদর্শনীর আয়োজন করেছে বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম, ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা। আমরা সবসময় বুদ্ধি ভিত্তিক চর্চার মাধ্যমে সুন্দর সমাজ প্রতিষ্ঠার জন্য কাজ করি। শিক্ষার্থীদের বুদ্ধি ভিত্তিক চর্চার সুযোগ ও জাতিকে বই মুখি করার জন্য চেষ্টা করে আসছি। আমরা আশা করছি এই ধরণের আয়োজনের মাধ্যমে সারা বাংলাদেশের তরুণ সমাজ বুদ্ধি ভিত্তিক চর্চায় আগ্রহী হয়ে উঠবে।
উল্লেখ্য, বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম, ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা লেখালেখি ছাড়াও বিভিন্ন সামাজিক ও সেচ্ছাসেবামূলক কার্যক্রম পরিচালনা করে থাকে। ২০১৯ সালে প্রতিষ্ঠার পর থেকে ২১ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে পরপর ৪র্থবারের ‘বর্ষসেরা’ শাখা নির্বাচিত হয় ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা।
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here