ইবিতে ভোক্তা অধিকার দিবস পালিত

ওয়ালিউল্লাহ ওয়ালিদ, ইবি প্রতিনিধি :: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ভোক্তা অধিকার দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।
 কনজুমার ইয়ুথ বাংলাদেশ ইবি শাখার আয়োজনে রবিবার (১৫ মার্চ) বেলা দেড়টায় অনুষদ ভবনের সামনে  আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
দিবসটি উপলক্ষে ইবি শাখার কনজুমার ইয়ুথ বাংলাদেশ একটি আলোচনা সভার আয়োজন করে। আলোচনাসভাটি বিশ্ববিদ্যালয়ের অনুষদ ভবনের সামনে অনুষ্ঠিত হয়। এসময় ইবি  শাখার সম্পাদক সাহেদুল ইসলামের সঞ্চলনায় প্রধান অতিথি হিসেবে  উপস্থিত ছিলেন প্রফেসর ড. মেহের আলী। বিশেষ অতিথি হিসেবে প্রফেসর ড. রাশেদুজ্জামান, প্রভাষক শরিফুল ইসলাম জুয়েল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইবি শাখার কনজুমারের সভাপতি মোস্তাফিজুর রহমান।
জানা যায়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এবারের ভোক্তা অধিকার দিবসকে উৎসর্গ করা হয়েছে।  ‘ মুজিববর্ষের অঙ্গিকার, সুরক্ষিত ভোক্তা অধিকার’ স্লোগানকে সামনে রেখে এ ভোক্তা অধিকার দিবস উদযাপন করা হয়।
ইবি শাখার কনজুমার ইয়ুথ বাংলাদেশ সভাপতি মোস্তাফিজুর রহমান বলেন, ভোক্তা অধিকার রক্ষার জন্য একটি আইন প্রণয়ন করা হয়েছে। কিন্তু আইন প্রয়োগ করার জন্য প্রাতিষ্ঠানিক যে সক্ষমতা, তা বৃদ্ধি করা হয়নি। ফলে ভোক্তা অধিকার সংরক্ষণের জন্য শুধু মোবাইল কোর্ট পরিচালনা ও জরিমানা করা হচ্ছে, যা পর্যাপ্ত না। আইন বাস্তবায়নের জন্য প্রাতিষ্ঠানিক জনবল বাড়িয়ে শক্তিশালী করতে হবে। তা না হলে সুযোগসন্ধানী ব্যবসায়ীরা ভোক্তাদের প্রতারিত করেই যাবে।
উল্লেখ্য, কনজুমার ইয়ুথ বাংলাদেশ বিভিন্ন ক্যাম্পাসে খাদ্যে ভেজাল প্রতিরোধ ও ভোক্তা অধিকার বাস্তবায়নে শিক্ষার্থীদের নিয়ে সচেতনতা সৃষ্টি ও প্রশিক্ষণমূলক কার্যক্রম পরিচালনা থাকে।
Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সাহিত্য সংগঠন বানালেস’র বর্ষপূর্তি ও নুরজাহান পদক প্রদান

স্টাফ রিপোর্টার :: বাংলাদেশ নারী লেখক সোসাইটি গত ১৬ অক্টোবর দীপনপুর অডিটরিয়মে ...