ইতালিতে শারদীয় দূর্গা পূজা উৎসব

ইসমাইল হোসেন স্বপন, ইতালি প্রতিনিধি : প্রতি বছরের ন্যায় এ বছরও ইতালির রোমসহ বিভিন্ন শহরে স্থায়ী এবং অস্থায়ী মন্দিরে চলছে সনাতন ধর্মের প্রধান উৎসব শারদীয় দূর্গা পূজা।  রোমে দুটি স্থানে  ওম ইন্টারন্যাশনাল ও হিন্দু পূজা উদযাপন পরিষদে বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি সহ বিভিন্ন দেশের সনাতন ধর্মাবলম্বীদের  ব্যাপক উৎসাহ উদ্দিপনার মধ্যে চলছে এই উৎসব।

গত ৬ সেপ্টেম্বর রবিবার ইতালিস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত আব্দুস সোবহান সিকদার প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে দুইটি পূজা মন্ডপই পরিদর্শন করেন।

রাষ্ট্রদূত তার বক্তব্যে বলেন” এই মঙ্গল মুহুর্তে  অকল্যাণ ও জরাজীর্ণ দুর হয়ে এই ধরনীতে মানবের, মানবিকতার, কল্যাণের আর জয়ের ধ্বনি ধ্বনিত হবে। যা জাগ্রত করবে শুধু জীবনের ও সদকর্মের আলো।  প্রবাসের মাটিতেদেশীয় সংস্কৃতির অন্যতম ধারা  সার্বজনীন দূর্গা পূজার আড়ম্বরপূর্ণ আয়োজনে তিনি সবাইকে শারদীয়  শুভেচ্ছা জানান।

ইতালি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসান ইকবাল বলেন” প্রবাসে আমরা প্রত্যেকেই একটি পারষ্পরিক সম্পর্কে আবদ্ধ,  যেখানে ধর্মীয় উৎসব থেকে শুরু করে প্রতিটি আয়োজনে ঐক্যবদ্ধভাবে অবস্থান করি। মঙ্গলের স্নাত হয়ে অসুর কে দমন করে এই সমাজে সুখ ও সমৃদ্ধির আগমন ঘটবে বলে ও তিনি প্রত্যাশা করেন।

এই সময় আরো উপস্থিত ছিলেন, দূতাবাসের ইকোনমিক কাউন্সিলর মানস মিত্র,   ইতালি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসান ইকবাল, সাবেক সভাপতি মুক্তিযোদ্ধা মাহতাব হোসেন, মুক্তিযোদ্ধা লুৎফর রহমান, ইতালি আওয়ামী লীগের সহ সভাপতি রব ফকির, হাজী মোঃ জসিমউদ্দিন, বাংলাদেশ সমিতি ইটালীর সভাপতি আফতাব বেপারী , সাধারণ সম্পাদক মোঃ জহিরুল আলম, সহ সভাপতি ফিরোজ খান, যুগ্ম সাধারণ সম্পাদক আবু তাহের, সাংগঠনিক সম্পাদক কামরুল ইসলাম দিলীপ, মাহবুবুর রহমান প্রধান, দপ্তর সম্পাদক হাবীব মোকদম, সদস্য মজিবুর সিকদার, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক বাবু ঢালী, যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি উজ্জ্বল মৃধা ও সাধারণ সম্পাদক এনায়েত করিম, শাহাদত হোসেন রনি, মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নয়না আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক শামিমা পপি, রোম মহানগর আওয়ামী লীগের সভাপতি শেখ মামুন, তোসকোলানা আওয়ামী লীগের সভাপতি মোঃ জহিরুল ইসলাম, ঢাকা বিভাগ সমিতির সভাপতি মোহাম্মদ লিটন, সাধারণ সম্পাদক ইমরুল কায়েস, বরিশাল বিভাগ সমিতির সহ সভাপতি আল আমিন সহ বিভিন্ন সামাজিক ও আঞ্চলিক সংগঠনের শীর্ষ নেতৃবৃন্দ।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পদ্মা সেতুর বাস্তব কাজের অগ্রগতি ৮৪ শতাংশ: সেতুমন্ত্রী

স্টাফ রিপোর্টার :: পদ্মা সেতুর বাস্তব কাজের ৮৪ শতাংশ অগ্রগতি হয়েছে বলে ...