ডেস্ক নিউজ:: ইউক্রেনের বিমান ভূপাতিতের ঘটনায় ইসলামি প্রজাতন্ত্র ইরানের ১০ কর্মকর্তাকে দোষী সাব্যস্ত করা হয়েছে। তেহরানের একজন সামরিক প্রসিকিউটর গণমাধ্যমে তথ্যটি নিশ্চিত করেছেন।

গত বছরের জানুয়ারিতে ইরানের সামরিক বাহিনী অনিচ্ছাকৃতভাবে ইউক্রেনের যাত্রীবাহী পিএস৭৫২ বিমানটিকে ভূপাতিত করে। বিমানের ১৭৬ আরোহী নিহত হয়। ঘটনার পর এক বিবৃতিতে ইরান জানায়, ইরানের রেভল্যুশনারি গার্ডের একটি স্পর্শকাতর ও গুরুত্বপূর্ণ সাইটের কাছাকাছি যাত্রীবাহী বিমানটি চলে আসলে মানব ত্রুটির কারণে বিমানটি ভূপাতিত হয়। জানুয়ারির ০৩ তারিখে ইরানের শীর্ষ জেনারেল কাশেম সোলাইমানি মার্কিন ড্রোন হামলায় নিহত হওয়ার প্রতিশোধ হিসেবে আকাশ পথে হামলা চালায় ইরান।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়, ক্ষেপণাস্ত্র নিক্ষেপের মাধ্যমে ইউক্রেন ইন্টারন্যাশনাল ফ্লাইট ভূপাতিতের ভয়াবহ ঘটনায় ভূমিকা ছিল এমন ১০ কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে ইরান। মঙ্গলবার (৬ এপ্রিল) এক অনুষ্ঠানে প্রসিকিউটর ঘোলাম আব্বাস তোর্কি বলেন, যাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে আদালত শিগগিরই তাদের তলব করবে। যদিও কাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে তাদের নাম পরিচয় সম্পর্কে কিছুই জানাননি তিনি। এছাড়া আদালত কখন তাদের তলব করবে সেটাও উল্লেখ করেননি এই প্রসিকিউটর।

ইরানের প্রসিকিউটর তোর্কি বলেছিলেন, ১০ কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা (বরখাস্ত, পদাবনতি) নেওয়া হয়েছে। একই সঙ্গে তাদেরকে দ্রুত বিচারের মুখোমুখি করা হবে।

মঙ্গলবার ইরানের সশস্ত্র বাহিনীর বিচার বিভাগীয় সংস্থার প্রধান শোক্রোল্লাহ বাহরামি নিশ্চিত করেন যে, দোষীদের বিরুদ্ধে সামরিক আদালতে অভিযোগ গঠন করা হয়েছে। ইরানের নতুন বছরে ওই মামলা আদালতে উঠবে বলেও মন্তব্য করেন তিনি। গত ২১ মার্চ ইরানে নতুন বছর শুরু হয়েছে।

গত বছরের ৮ জানুয়ারি ভুল করে তেহরান ইউক্রেনের বিমানটি ভূপাতিত করে । এতে বিমানটির ১৭৬ জন যাত্রীর সবাই নিহত হন। নিহতদের মধ্যে ইরানের ৮২, কানাডার ৫৭, ইউক্রেনের ১১, সুইডেনের ১০, আফগানিস্তানের চার এবং ব্রিটেন ও জার্মানির তিনজন করে নাগরিক নিহত হন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here