আহসান এইচ মনসুর ব্র্যাক ব্যাংকের চেয়ারম্যান

স্টাফ রিপোর্টার :: ব্র্যাক ব্যাংকের পরিচালনা পর্ষদের নতুন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন বিশিষ্ট অর্থনীতিবিদ ও পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর। অন্যদিকে, ব্যাংকটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান স্যার ফজলে হাসান আবেদ পরিচালনা পর্ষদ থেকে অবসর নিয়েছেন। ব্র্যাক ব্যাংক এ তথ্য জানিয়েছে।

ব্যাংকের বিবৃতিতে বলা হয়, ভবিষ্যৎযোগ্য নেতৃত্ব সৃষ্টির পরিকল্পনার অংশ হিসেবে স্যার ফজলে হাসান আবেদ অবসরের সিদ্ধান্ত নিয়েছেন। তিনি প্রথমে ২০০১ থেকে ২০০৮ সাল পর্যন্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। পরে ২০১৩ সালে পুনরায় পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেন। তার নেতৃত্বে ব্র্যাক ব্যাংক দেশের অন্যতম সেরা ব্যাংক হিসেবে স্থান করে নেয়। ব্যাংকিং সেবার বাইরে থাকা সাধারণ মানুষকে অর্থনীতির মূলধারায় নিয়ে আসার ক্ষেত্রে ব্র্যাক ব্যাংক উল্লেখযোগ্য অবদান রেখেছে। তিনি দ্রুত পরিবর্তনশীল ব্যাংকিং খাতে টিকে থাকতে ভবিষ্যৎমুখী পরিকল্পনার ওপর জোর দেন। তার নেতৃত্বে ব্র্যাক ব্যাংক সর্বাধুনিক, গ্রাহকবান্ধব ও উন্নত প্রযুক্তিনির্ভর ব্যাংক হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে।

স্যার ফজলে হাসান আবেদ বলেন, অনেক বছর ধরে ব্র্যাক ব্যাংকে পরবর্তী নেতৃত্ব নিয়ে ভেবেছি এবং সে অনুযায়ী প্রস্তুতি নিয়েছি। নতুন নেতৃত্ব তৈরি করা এবং পর্যায়ক্রমে ব্র্যাকের বিভিন্ন প্রতিষ্ঠানের দায়িত্ব যোগ্য নেতৃত্বের কাছে হস্তান্তর করা এ প্রক্রিয়ার অংশ। আমার বয়স ৮৩ বছর। এখনই অবসর নেওয়ার উপযুক্ত সময়। নতুন চেয়ারম্যান নির্বাচন সম্পর্কে তিনি বলেন, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের অগ্রসরের জন্য প্রাতিষ্ঠানিক অর্থায়ন প্রয়োজন। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির গতি বজায় রাখতে উদ্যোক্তাদের উৎসাহিত করতে হবে। আমি বিশ্বাস করি, ড. মনসুরের নেতৃত্বে ব্র্যাক ব্যাংক এই সম্ভাবনাময় উদ্যোক্তাদের জন্য অর্থনৈতিক সুযোগ সৃষ্টি ও প্রসার অব্যাহত রাখবে। তিনি আরও বলেন, এটি ব্র্যাক ব্যাংক ও এর সহযোগী প্রতিষ্ঠানের জন্যও সুযোগ সৃষ্টি করতে পারে।

নতুন দায়িত্ব গ্রহণ সম্পর্কে ড. আহসান এইচ মনসুর বলেন, স্যার ফজলে হাসান আবেদ অনন্যসাধারণ ব্যক্তিত্ব। তার পদ গ্রহণ করা কারও পক্ষেই সম্ভব নয়। প্রতিষ্ঠান নির্মাণে তার রয়েছে অসাধারণ ও পরীক্ষিত দক্ষতা। আমার ওপর আস্থা রাখায় স্যার ফজলে হাসান আবেদ এবং পর্ষদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। ব্র্যাক ব্যাংক এরই মধ্যে শীর্ষ ব্যাংক হিসেবে প্রতিষ্ঠিত এবং আন্তর্জাতিক মানের ব্যাংকে পরিণত হওয়ার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে। আগামী দিনেও এসএমই খাতে অগ্রাধিকার অব্যাহত থাকবে।

ড. আহসান এইচ মনসুর ২০১৭ সালে ব্র্যাক ব্যাংকের স্বতন্ত্র পরিচালক হিসেবে পরিচালনা পর্ষদে যোগ দেন। তিনি ১৯৭৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু করেন। ১৯৮১ সালে আন্তর্জাতিক মুদ্রা তহবিলে (আইএমএফ) যোগ দেন। আইএমএফে মধ্যপ্রাচ্য, এশিয়া, আফ্রিকা ও সেন্ট্রাল আফ্রিকার বিভিন্ন দেশে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন তিনি।

ড. মনসুর ১৯৯৮ থেকে ২০০১ সাল পর্যন্ত পাকিস্তানে আইএমএফের রেসিডেন্ট রিপ্রেজেন্টেটিভ হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৮২ সালে কানাডার ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন ওন্টারিও থেকে অর্থনীতিতে (জেনারেল ইক্যুলিব্রিয়াম) পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৮৯ থেকে ১৯৯১ সাল পর্যন্ত বাংলাদেশের অর্থমন্ত্রীর রাজস্ব উপদেষ্টা ছিলেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মিয়ানমারকে আন্তর্জাতিকভাবে বয়কটের ডাক

ডেস্ক নিউজ :: নেদারল্যান্ডসের রাজধানী দ্য হেগে আন্তর্জাতিক আদালতে রোহিঙ্গা গণহত্যার দায়ে ...