রফিকুল ইসলাম ফুলাল দিনাজপুর প্রতিনিধি :: ৯ আগষ্ট আর্ন্তজাতিক আদিবাসী দিবস উদযাপন উপলক্ষে এবং ১৫ দফা বাস্তবায়নের দাবীতে দিনাজপুরের কাহারোল উপজেলায় আজ অনুষ্ঠিত হলো বণার্ঢ্য র‌্যালি ও আলোচনা সভা ।

আজ সোমবার সকালে আদিবাসী দিবস উদযাপন কমিটির আয়োজনে ও ৪টি আদিবাসী সংগঠনের সার্বিক সহযোগীতায় দিনাজপুরের কাহারোল উপজেলার কান্তনগর তেভাগা চত্তর থেকে র‌্যালি বের করে আদিবাসী নারী পুরুষেরা ।

এসময় আদিবাসী সম্প্রদায়ের নারী-পুরুষরা ঢাকঢোলের তালে তালে র‌্যালি নিয়ে ঠাকুরগাঁও-দিনাজপুর মহাসড়ক প্রদিক্ষন করে। পরে তেভাগা চত্বরে সাঁওতাল বিদ্রোহ ও তেভাগা আন্দোলন গবেষনা কেন্দ্রের সভাপতি নারায়ন মার্ডির সভাপত্বি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আদিবাসী সম্প্রদায়ের ইতিহাস-ঐতিহ্য, কৃষ্টি কলাচার ও আন্দেলন সংগ্রামের চিত্র তুলে ধরে আলোচনা সভায় বক্তব্য রাখেন আদিবাসী নেতা রাজুন বেসরা, ইউপি চেয়ারম্যান মো: শরিফ উদ্দীন,আওয়ামীলীগ নেতা মজিদুল ইসলাম মাস্টার প্রমুখ।

আদিবাসী সংগঠন ৪টির ১৫ দফা দাবীর মধ্যে রয়েছে,আদিবাসী জাতিসত্বা সমুহ সংরক্ষন করতে হবে,শিক্ষা,সাংস্কৃতি,চিকিতসা,বাসস্থান ও অন্যান্য মৌলিক অধিকার সমুহ স্বীকৃতি প্রদান ও বাস্তবয়ন করতে হবে,আদিবাসীদের নিজস্ব ভাষা রক্ষার্থে রাষ্ট্রীয় ভাবে পাঠপুস্তুক প্রনয়ন ও শিক্ষাদানের ব্যবস্থা চালু করতে হবে,প্রাথমিক থেকে উচ্চতর শিক্ষা পর্যায়ে আদিবাসীদের শিক্ষা গ্রহনের জন্য আলাদা ভাবে সুযোগ প্রদান করতে হবে,আদিবাসীদের চাকুরী ক্সেত্রে কোটা পুর্ঙ্গাঙ্গবহাল করাসহ আরো ১০টি দাবী বাস্তবায়নের দাবী করেছে তারা।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here