ব্রেকিং নিউজ

আরও দুটি ড্রিমলাইনার কিনল বিমান

স্টাফ রিপোর্টার :: দুবাই এয়ার শোতে বোয়িংয়ের কাছ থেকে দুটি ৭৮৭-৯ ড্রিমলাইনার কেনার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। যুক্তরাষ্ট্রের বিমান নির্মাতা বোয়িং রোববার এক বিবৃতিতে এ খবর জানিয়েছে। বিমানের ঊর্ধ্বতন কর্মকর্তারাও বিষয়টি নিশ্চিত করেছেন। তারা জানান, দুটি নতুন ড্রিমলাইনার কেনার জন্য গত মাসে বোয়িংয়ের সঙ্গে চুক্তি হয়। আগামী মাসে বিমান বহরে যুক্ত হচ্ছে বিমান দুটি।

বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোকাব্বির হোসেন বলেন, আগামী ৫ জানুয়ারি থেকে ড্রিমলাইনার দুটি ম্যানচেস্টার ও হিথ্রোর রুটে পরিচালিত হবে। তিনি বলেন, প্রতিযোগিতামূলক আন্তর্জাতিক অ্যাভিয়েশন শিল্পে অংশীদারিত্ব বাড়ানোসহ গ্রাহকের সর্বোচ্চ সন্তুষ্টি ও স্বাচ্ছন্দ্য অর্জন করাই বিমানের প্রধান লক্ষ্য।

২৯৮ আসনের ৭৮৭-৯ ড্রিমলাইনার একবার জ্বালানি নিয়ে ১৩ হাজার ৯৫০ কিলোমিটার পথ পাড়ি দিতে পারবে। পুরনো উড়োজাহাজগুলোর তুলনায় এ ড্রিমলাইনারে জ্বালানি খরচ ও কার্বন নিঃসরণ ২৫ শতাংশ  কম হবে।

এ ধরনের উড়োজাহাজ সাধারণত ৫৮ কোটি ৫০ লাখ ডলারে বিক্রি করে বোয়িং। তবে বাংলাদেশ তার চেয়ে অনেক কম দামে উড়োজাহাজ দুটি পেতে যাচ্ছে বলে এর আগে ধারণা দিয়েছিলেন বাংলাদেশের কর্মকর্তারা। বিমানের বহরে এখন চারটি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনারসহ মোট ১৬টি উড়োজাহাজ আছে। এর মধ্যে দুটি বোয়িং ৭৩৭-৮০০ এবং দুটি ড্যাশ-৮ উড়োজাহাজ ভাড়া করা।

গত ১৭ সেপ্টেম্বর বিমানের বহরে চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংসের’ উদ্বোধনী অনুষ্ঠানেই আরও দুটি নতুন ড্রিমলাইনার কেনার কথা জানিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুবাই এয়ার শোতে অংশ নিতে এখন তিনি সংযুক্ত আরব আমিরাতে রয়েছেন। উড়োজাহাজ দুটি চলতি বছরই বিমানের বহরে যুক্ত হতে পারে বলে সম্প্রতি এক অনুষ্ঠানে আভাস দিয়েছিলেন বেসামরিক বিমান পরিবহন প্রতিমন্ত্রী মাহবুব আলী।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

দৈনিক সংগ্রাম সম্পাদক তিন দিনের রিমান্ডে

স্টাফ রিপোর্টার :: ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেফতার দৈনিক সংগ্রাম পত্রিকার সম্পাদক ...