ব্রেকিং নিউজ

আমেরিকায় ভারতের নতুন রাষ্ট্রদূত এস.জয়শঙ্কর

কলকাতা : মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতের নতুন রাষ্ট্রদূত হচ্ছেন এস.জয়শঙ্কর। আগামীকাল (মঙ্গলবার)-ই তিনি তাঁর নতুন দায়িত্বভার নিচ্ছেন। এইমুহুর্তে আমেরিকায়ভারতীয় রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন নিরুপমা রাও। কিন্তু নিরুপমাকে সরিয়ে সেই জায়গায় দায়িত্ব দেওয়া হচ্ছে ইন্ডিয়ান ফরেন সার্ভিস(আইএফএস)-এর এই জাঁদরেল অফিসার জয়শঙ্করকে।

নিউইয়র্কে ভারতের ডেপুটি কনসাল জেনারেল দেবযানী খোবরাগাড়েকে নিয়ে বিতর্কের জেরে ভারত-মার্কিন সম্পর্কে সমপ্রতি যে তিক্ততা দেখা দিয়েছে তা সামাল দিতেই জয়শঙ্করের দায়িত্বি নেওয়া বলে মনে করছেন কূটনৈতিক মহল। দেবযানীকে নিয়ে ইতিমধ্যেই ভারত-মার্কিন দ্বিপাক্ষিক সম্পর্কের যথেষ্ট অবনতি হয়েছে। দুই দেশই চাইছে তিক্ততা ভুলে আবার স্বাভাবিক ছন্দে ফিরে আসুক দুই দেশের সম্পর্ক।

জানা গেছে জানুয়ারী মাসের ৫ তারিখের পর মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে দেখা করতে পারেন জয়শঙ্কর। বর্তমানে চিনে ভারতীয় রাষ্ট্রদূত হিসেবে কাজ করেছেন জয়শঙ্কর। তার আগে রাশিয়া, জাপান, হাঙ্গেরিতেও সফলতার সঙ্গে ভারতীয় রাষ্ট্রদূতের দায়িত্ব সামেলেছেন ১৯৫৫ ব্যাচের এই আইএফএস অফিসার। এছাড়াও ভারত-মার্কিন অসামরিক পরমাণু চুক্তির সময়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন জয়শঙ্কর। সেই কারণেই এই জটিল পরিস্থিতিতে তাঁর হাতেই মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতীয় রাষ্ট্রদূতের দায়িত্ব ন্যাস্ত করেছে ভারত।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

করোনার দ্বিতীয় ঢেউয়ে ইউরোপে সংক্রমণ ছড়াচ্ছে দ্রুত হারে

অনলাইন ডেস্ক : ইউরোপে আরও ভয়াবহ আকার নিচ্ছে করোনার দ্বিতীয় ঢেউ। এমনটাই ...