ডেস্ক রিপোর্ট::  শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ভাষার পাশাপাশি শিক্ষার্থীদের আইসিটিও শিখতে হবে। আইসিটি এখন স্বাক্ষরতার অংশ, কম্পিউটার চালাতে পারাটাও স্বাক্ষরতার অংশ। আমাদের এখন সফট স্কিলস শিখতে হবে। সফট স্কিলস হলো যোগাযোগ স্থাপন করা, সূক্ষ্ম চিন্তা, সমস্যা সমাধান করার দক্ষতা, এ রকম আরও অনেক কিছু আছে। এগুলো সব কিছু মিলিয়ে হলো সফট স্কিলস।

মঙ্গলবার (১৪ মার্চ) দুপুরে চাঁদপুর শিল্পকলা একাডেমিতে জেলা প্রশাসন আয়েজিত অলিম্পিয়াডের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা দেশমাতাকে যেমন ভালোবাসি, তেমনি ভাষাকেও ভালোবাসতে হবে। বাংলা ভালোভাবে শিখতে এবং ব্যবহার করতে হবে। ভাষার বিকৃতি যেন আমরা না করি। কমপক্ষে আরেকটি ভাষা শিখি। ইংরেজি ভাষা সারা বিশ্বে চলে, সেই ভাষা অন্তত শিখব। আর কেউ যদি তৃতীয় ও চতুর্থ ভাষা শিখো, তাহলে তো কথাই নেই, সারা পৃথিবীর দরজা তোমার জন্য খোলা।

দীপু মনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর নেতৃত্বে আমরা একটি স্বাধীন দেশ পেয়েছিলাম। আজকে তাঁর কন্যা মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশ হয়েছি। ডিজিটাল বাংলাদেশ হয়েছে। আগামী দিনে বঙ্গবন্ধুকন্যার নেতৃত্বে স্মার্ট বাংলাদেশ হবে। তার জন্য স্মার্ট নাগরিক লাগবে, আর সেই স্মার্ট নাগরিক হবে তোমরা। তোমাদের সে গুণাবলি অর্জন করতে হবে।

তিনি আরও বলেন, স্বাধীনতার পরপর দেশে মানুষ ছিল সাড়ে ৭ কোটি, তখন এই মানুষের যে খাবারের চাহিদা ছিল তার মাত্র ৬০ ভাগ আমাদের জমিতে উৎপাদন করতে পারতাম। জমি ছিল বেশি মানুষের চাহিদা ছিল কম, কিন্তু এখন আমাদের দেশে প্রায় ১৭ কোটি মানুষ, আগের চেয়ে অনেক বেশি জায়গা নিয়ে বসবাস করি, যার কারণে জমির পরিমাণ কমে গেছে। তারপরও আমরা ১৭ কোটি মানুষের চাহিদার জন্য শতকরা ১০০ ভাগ মানুষের খাবার উৎপাদন করতে পারি। এই যে উৎপাদন এত গুণ বাড়ানো হয়েছে এটা সম্ভব হয়েছে কৃষিবিদ, গবেষকদের গবেষণার কারণে। মেট্রোরেল, টানেল, মোবাইল ফোন এগুলো সব কিছুই প্রযুক্তির দ্বারা তৈরি হয়েছে। তাহলে এই বিজ্ঞান-প্রযুক্তি খুব ভালো করে শিখতে হবে।

জেলা প্রশাসক কামরুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে পুলিশ সুপার মিলন মাহমুদ, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক অসিত বরণ দাশ, পৌর মেয়র জিল্লুর রহমান জুয়েল, ফরিদগঞ্জ উপজেলা চেয়ারম্যান অ্যাডভোটেক জাহিদুল ইসলাম রোমান ,অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বশির আহমেদ,পুরানবাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার, হাজীগঞ্জ পাইলট সরকারি স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ আবু সাঈদ প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জেলা পর্যায়ে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারী প্রতিযোগীদের হাতে সনদপত্র, সম্মাননা স্মারক, উপহার ও এককালীন বৃত্তির নগদ অর্থ তুলে দেন শিক্ষামন্ত্রীসহ অন্যান্য অতিথিরা।
পরে মন্ত্রী চাঁদপুর সরকারি মহিলা কলেজে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল উদ্বোধন করেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here