ইউনাইটেড নিউজ ২৪ ডেস্ক :: আফগানিস্তান থেকে উদ্ধার হওয়া ছয় বাংলাদেশি আজ দেশে ফিরছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।সেখানে বলা হয়, স্পেনের মালাগা বিমান বন্দর থেকে সোমবার টার্কিশ এয়ারলাইনসের উড়োজাহাজে ঢাকার উদ্দেশ্যে রওনা হন তারা।

জানানো হয়েছে, যুক্তরাষ্ট্রের আর্মি তাদের আফগানিস্তানে উদ্ধারের পর প্রথমে গত ২৮ আগস্ট সৌদি আরবের রিয়াদে নেওয়া হয়। এরপর গত ৩০ আগস্ট মার্কিন সামরিক বিমানে করে স্পেনের রোটা সামরিক ঘাঁটিতে নামিয়ে দেওয়া হয়।

মার্কিন সামরিক বাহিনীর তত্ত্বাবধানে তারা রোটা সামরিক ঘাঁটিতে অস্থায়ীভাবে অবস্থান করছিল। তারা বাংলাদেশে ফিরে যাওয়ার জন্য দূতাবাসের সহযোগিতা চান এবং ঢাকাস্থ পররাষ্ট্র মন্ত্রণালয় তাদেরকে দেশে ফেরাতে সহযোগিতা করার জন্য দূতাবাসকে প্রয়োজনীয় নির্দেশনা দেন।

মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাস দ্রুত তদের সঙ্গে যোগাযোগ করে সার্বিক অবস্থার খোঁজখবর নেওয়া শুরু করে। তাদেরকে দ্রুত বাংলাদেশে ফেরত পাঠানোর জন্য দূতাবাস প্রথম থেকেই স্পেনের পররাষ্ট্র মন্ত্রণালয়, মার্কিন দূতাবাস এবং রোটা বিমান ঘাঁটির ইউএস কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করে।

স্পেনের দক্ষিণে আটলান্টিক উপকূলে রোটাবেজ হলো মার্কিন যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রণাধীন একটি সামরিক বিমান ও নৌ ঘাটি। বাংলাদেশিদের দ্রুত দেশে পাঠানোর জন্য স্পেনের পররাষ্ট্র মন্ত্রণালয়সহ মার্কিন দূতাবাস ও মার্কিন সামরিক কর্তৃপক্ষের সঙ্গে কূটনৈতিক পর্যায়ে নিবীড়ভাবে যোগাযোগ করতে হয়।

অবশেষে ছয় বাংলাদেশি ১৪ সেপ্টেম্বর টার্কিশ এয়ারলাইন্সের একটি বিমানযোগে দেশে রওয়ানা দিয়েছে। তারা আজ ১৫ সেপ্টেম্বর ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে। ‘মিনিস্ট্রি অব ফরেন অ্যাফেয়ার্স বাংলাদেশ’ ফেসবুক পেজে এ তথ্য জানানো হয়েছে।

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here