স্টাফ রিপোর্টার :: মুসলিম বিশ্বে এবার প্রথম দেশ হিসেবে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করেছে মালি। দেশটিতে সোমবার ঈদ উদযাপিত হয়। এদিকে আজ মঙ্গলবার সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, কাতার, লেবানন, ইরাক, মিশর, কুয়েত ও মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশে ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। তবে মধ্যপ্রাচ্যের জর্ডান, ফিলিস্তিন, ইয়েমেন ও সিরিয়ার কিছু অংশে আজ ঈদ উদযাপিত হচ্ছে না।

আফ্রিকার দেশগুলোর মধ্যে আলজেরিয়া, লিবিয়া, তিউনিসিয়া, মরক্কো ও চাদে গতকাল শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। তাই আজ মঙ্গলবার এসব দেশে ঈদ পালিত হচ্ছে। ঈদ উদযাপিত হচ্ছে মধ্য আফ্রিকার অন্যান্য দেশগুলোতেও।

তবে ঈদ উদযাপনের ক্ষেত্রে ব্যতিক্রম হচ্ছে দক্ষিণ আফ্রিকা। দেশটিতে আগামী বুধবার (৫ জুন) ঈদ উদযাপিত হবে।

ইউরোপের বিভিন্ন দেশেও আজ সোমবার ঈদ উদযাপিত হচ্ছে। এর মধ্যে রয়েছে-যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি ও তুরস্ক। এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায়ও আজ সোমবার ঈদ উদযাপিত হচ্ছে।

অন্যদিকে জাপান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপিন্স, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও পাকিস্তানে আগামীকাল বুধবার ঈদ উদযাপিত হবে। বাংলাদেশে আজ সন্ধ্যায় বৈঠকে বসবে চাঁদ দেখা কমিটি।

যদি আজ চাঁদ দেখা যায় তাহলে আগামীকাল বুধবার (৫ জুন) বাংলাদেশে ঈদ উদযাপিত হবে। আর যদি আজ শাওয়াল মাসের চাঁদ দেখা না যায়, তাহলে বৃহস্পতিবার (৬ জুন) ঈদ উদযাপিত হবে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here