ডেস্ক রিপোর্ট : : করোনাভাইরাসের ঊর্ধ্বমুখির মধ্যেই ২০২০-২১ শিক্ষাবর্ষের মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। শুক্রবার (২ এপ্রিল) সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত সারাদেশের ১৯টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি পরীক্ষা কেন্দ্রে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষার্থীদের হলে প্রবেশ করানো হচ্ছে।

এ বছর পরীক্ষায় অংশ নিচ্ছেন এক লাখ ২২ হাজার ৮৭৪ ভর্তিচ্ছু। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়বেন ২৮ জন। আর, গত বছর এমবিবিএসে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৭২ হাজার। ফলে গতবারের তুলনায় এবার দ্বিগুণ পরীক্ষার্থী।

এদিকে, পরীক্ষা কেন্দ্রে সব ধরনের ইলেকট্রনিক ডিভাইস আনা নিষিদ্ধ করা হয়েছে। ১৯টি কেন্দ্রের ৫৫টি ভেন্যুর জন্য একজন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে চারজন পুলিশ সদস্য মোতায়েন থাকবেন। এছাড়া, পরীক্ষা কেন্দ্রের প্রবেশপথে তাপমাত্রা পরিমাপের জন্য থার্মাল স্ক্যানার, জীবাণুনাশক অটো স্প্রে মেশিনসহ হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থাও থাকবে।

পরীক্ষার বিষয়ে স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২ এপ্রিল যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে ২০২০-২১ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার্থীদের সুবিধার কথা বিবেচনা করে সকাল আটটার মধ্যে তাদের পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হতে হবে। সাড়ে নয়টায় পরীক্ষা কেন্দ্রের প্রধান ফটক বন্ধ হয়ে যাবে। এরপর কোনো পরীক্ষার্থীকে কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে না।

এবার আসন বাড়ানোর কথা স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে। বলা হয়েছে, চলতি শিক্ষাবর্ষ থেকে দেশের সরকারি মেডিকেল কলেজগুলোতে এমবিবিএস কোর্সে ভর্তিতে আরও ২৮২টি আসন বাড়ানো হবে।

গত ৮ ফেব্রুয়ারি ২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস ও বিডিএস কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করে স্বাস্থ্য শিক্ষা অধিদফতর। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী আজ এমবিবিএস ও ৩০ এপ্রিল বিডিএস কোর্সের ভর্তি পরীক্ষা নেওয়ার কথা রয়েছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here