ব্রেকিং নিউজ

আজ বিদায় নিচ্ছেন গণশিক্ষা সচিব আকরাম-আল-হোসেন

স্টাফ রিপোর্টার :: প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাে. আকরাম-আল-হােসেন বিদায় নিচ্ছেন আজ। আগামী ৩১ অক্টোবর তার শেষ কর্মদিবস হলেও শুক্র ও শনিবার সরকারি ছুটি থাকায় আজ বৃহস্পতিবার (২৯ অক্টোবর) শেষ অফিস করবেন তিনি। ইতোমধ্যে সরকারি চাকরি আইন, ২০১৮ এর ধারা ৪৩(১ক) অনুযায়ী সরকারি চাকরি থেকে তার অবসরের প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে তাঁর অনুকুলে ১৮ আঠারাে মাসের মূল বেতনের সম পরিমাণ অর্থসহ এক বছরের অবসর-উত্তর ছুটি বা পিআরএলও মঞ্জুর করার কথা জানানো হয়েছে। তিনি বিধি অনুযায়ী অবসর ও অবসর-উত্তর ছুটিকালীন সুবিধাদি প্রাপ্য হবেন। জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মুহাম্মদ আব্দুল লতিফ প্রজ্ঞাপনে স্বাক্ষর করেন।

এর আগে গত ৫ জুলাই পদোন্নতি পেয়ে সিনিয়র সচিব হন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন। তিনি প্রতিরক্ষা মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগের যুগ্ম সচিব ও অতিরিক্ত সচিব হিসেবেও দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি ভারপ্রাপ্ত সচিব হিসেবে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেন। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত। তাঁর স্ত্রী খন্দকার ফেরদৌসি আক্তার একজন গৃহীনি। আকরাম-আল-হোসেন এক পুত্র ও দুই কন্যা সন্তানের জনক।

মন্ত্রণালয় সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী, মো. আকরাম-আল-হোসেন ১৯৬১ সালের ১ নভেম্বর মাগুরা জেলার সদর উপজেলার হাজিপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মরহুম মো. আলতাফ হোসেন। তিনি হাজিপুর ইউনিয়ন বোর্ডের প্রেসিডেন্ট এবং পরবর্তীতে হাজিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছিলেন।

তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় হতে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রী লাভের পর ১৯৮৮ সালে বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারে সহকারি কমিশনার ও ম্যাজিস্ট্রেট হিসেবে চাকরিতে যোগদান করেন। তিনি মাঠ প্রশাসনে সহকারি কমিশনার (ভূমি), উপজেলা ম্যাজিস্ট্রেট, নেজারত ডেপুটি কালেক্টর, ভূমি হুকুম দখল কর্মকর্তা, ঢাকা সিটি করপোরেশনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা পদে দায়িত্ব পালন করেন।

এছাড়া তিনি পরিবেশ ও বন মন্ত্রীর সহকারী একান্ত সচিব, একান্ত সচিব, অর্থ বিভাগের উপ-সচিব, জাতীয় সংসদের উপনেতার একান্ত সচিব এবং স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি স্থানীয় সরকার বিভাগের যুগ্ম-সচিব ও অতিরিক্ত সচিব হিসেবেও দায়িত্ব পালন করেন।

এছাড়া তিনি ২০১৬ সাল হতে ২০১৮ সালের ৮ মে পর্যন্ত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পদে দায়িত্ব পালন করেছেন। পরে ২০১৮ সালের ৯ মে হতে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত ভারপ্রাপ্ত সচিব হিসেবে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

করোনা মোকাবেলায় আরো তিন ক্ষেত্রে অগ্রাধিকার সাহায্যের আহ্বান প্রধানমন্ত্রীর

ডেস্ক রিপোর্ট:: প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোভিড-১৯ মোকাবেলায় মানসম্পন্ন কোভিড-১৯ ভ্যাকসিনের সার্বজনীন ও ...