‘সবুজ উপকূল’ কর্মসূচিস্টাফ রিপোর্টার :: আজ বুধবার (২৫ জুলাই) থেকে উপকূলজুড়ে শুরু হচ্ছে- ‘সবুজ উপকূল ২০১৮’ কর্মসূচি। বিগত তিন বছরের ধারাবাহিকতায় এবার উপকূলের ৩০ স্থানে অনুষ্ঠিত হচ্ছে এ কর্মসূচি।উপকূলীয় ১৪ জেলার ২৩ উপজেলার ১৫০ স্কুলের দেড় লক্ষাধিক শিক্ষার্থী অংশ নেবে।

সাতক্ষীরার দ্বীপ ইউনিয়ন গাবুরা থেকে এবার সবুজ উপকূল কর্মসূচির সূচনা হচ্ছে এবং ৩০ সেপ্টেম্বর এ কর্মসূচির সমাপ্তি হবে।

উপকূলের প্রান্তিক জনপদের শিক্ষার্থীদের মাঝে পরিবেশ ও জলবায়ু সচেতনতা, লেখালেখির চর্চা এবং সৃজনজশীল মেধার বিকাশ এই কর্মসূচির অন্যতম লক্ষ্য।২০১৫ সাল থেকে উপকূলে ‘সবুজ উপকূল’ কর্মসূচি অব্যাহত রয়েছে।

কর্মসূচির এবারের আলোচ্য বিষয় নির্ধারণ করা হয়েছে- ‘জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে উপকূল বাঁচাই, উপকূলের সবুজ সুরক্ষা করি।’

কর্মসূচির মধ্যে থাকছে- সৃজনশীল প্রতিযোগিতা, পরিবেশ পর্যবেক্ষণ ও প্রতিবেদন তৈরি, দেয়াল পত্রিকা প্রকাশ, গাছের চারা রোপণ, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ।

বেসরকারি স্বেচ্ছাসেবি প্রতিষ্ঠান উপকূল বাংলাদেশ ফাউন্ডেশন-এর উদ্যোগে ব্যতিক্রমীধারার এই কর্মসূচি বাস্তবায়নে সহযোগিতা করছে কোস্টাল ইয়ূথ নেটওয়ার্ক আলোকযাত্রাসহ স্থানীয় বিভিন্ন প্রতিষ্ঠান এবং ভেন্যু স্কুল কর্তৃপক্ষ। কর্মসূচিতে মিডিয়া পার্টনার হিসাবে থাকছে অনলাইন নিউজপোর্টাল একুশ শতক ও ইউনাইটেড নিউজ টোয়েন্টিফোর ডটকম।

এ বিষয়ে কর্মসূচির উদ্যোক্তা উপকূল-সন্ধানী সাংবাদিক রফিকুল ইসলাম মন্টু বলেন, দুর্যোগ মোকাবেলাসহ বিভিন্ন বিষয়ে উপকূলের মানুষের সচেতনতার মাত্রা খুবই সীমিত। কেবলমাত্র সচেতনতা বৃদ্ধির মাধ্যমেই অনেকখানি ঝুঁকি কমানো সম্ভব। তিন বছরে ‘সবুজ উপকূল’ কর্মসূচির মধ্যদিয়ে উপকূল অঞ্চলের পড়ুয়াদের মাঝে পরিবেশ সম্পর্কে সচেতনতা বেড়েছে। শিক্ষার্থীরা নিজেরাই পরিবেশ রক্ষায় সচেষ্ট হচ্ছে।

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here