আজ ০২ নভেম্বর, এসময়ের জনপ্রিয়, প্রতিভাবান ও প্রতিশ্রুতিশীল কবি, কথাসাহিত্যিক ও শিশুসাহিত্যিক তাহমিনা শিল্পীর জন্মদিন। আজকের এই দিনে তিনি মাদারীপুর জেলার রাজৈরে জন্মগ্রহণ করেন। বাবা-মায়ের তিন সন্তানের মধ্যে তিনি সবার বড়।

কবি তাহমিনা শিল্পীর শৈশব ও কৈশোরের সাথী ছিল পদ্মার অন্যতম শাখা কুমার নদ ও তাঁর দাদা বাড়ীর গ্রামের নান্দনিক পরিবেশ। শৈশবের সুন্দর স্মৃতি, উদার প্রাকৃতিক পরিবেশ কবিকে প্রচণ্ডভাবে প্রভাবিত করেছে। তাই কবির লেখায় মানুষ ও প্রকৃতির কথা সুষ্পষ্ট।

কবিতার পাশাপাশি কথাসাহিত্য, মননশীল প্রবন্ধ, ভ্রমন গদ্য ও শিশুসাহিত্যে তিনি সদর্পে আপন প্রতিভার স্বাক্ষর রেখে চলেছেন। এ পর্যন্ত তাঁর একক ১১টি গ্রন্থ প্রকাশ হয়েছে। উল্লেখযোগ্য প্রকাশিত গ্রন্থাবলি হলো, কুসুম বউয়ের নাকের নোলক হারিয়েছে গহীন গাঙের জলে (কবিতা), প্রণয়ের জলবাড়ি (কবিতা), টেরাকোটায় আঁকা পৌরাণিক প্রেম (কবিতা),হৃদয়পুরের চুপকথা (ছোটগল্প), আলতাদিঘির লালটিপ (ছোটগল্প), তমালের সুন্দরি হাঁস (শিশুতোষ গল্প), পুষ্পিতা ও নীল প্রজাপতি (শিশুতোষ গল্প) এবং খরগোশছানা ও বুদ্ধিমান টুনটুনি (শিশুতোষ গল্প), অর্পণ ও কাঠবিড়ালি (শিশুতোষ গল্প) প্রভৃতি। তাঁর সম্পাদিত গল্প গ্রন্থ ‘বুনো বাতাসের গল্প’ বেশ সাড়া জাগিয়েছে।

সাহিত্যে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ পেয়েছেন, সমতটের কাগজ পুরস্কার (২০১৯), বাংলাদেশ নারী লেখক সোসাইটির ভালোবাসার গল্প ইভেন্ট পুরস্কার (২০২০), ত্রৈমাসিক সাহিত্য দিগন্ত পুরস্কার (২০২১), পূর্ব-পশ্চিম সম্মাননা(২০২২) এবং এন বি আর প্রতিভা প্রকাশ সম্মাননা (২০২২)।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here