ডেস্ক রিপোর্টঃঃ  মুসলিম উম্মাহর দ্বিতীয় বৃহত্তম জমায়েত বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের শেষ দিন আজ। কিছুক্ষণ পর দুপুর ১২ টায় গাজীপুরের টঙ্গীর তুরাগ পারে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। এ মোনাজাতে অংশ নিতে পুরুষদের পাশাপাশি যোগ দিচ্ছেন নারী মুসল্লিরাও।

রোববার (২২জানুয়ারি) সকাল থেকেই রাজধানীর সব পথ যেন গিয়ে মিলেছে টঙ্গীর তুরাগ তীরে। লাখ লাখ মুসল্লির পদধ্বনিতে তুরাগের আশপাশের এলাকা রূপ নিয়েছে মোমিনের কাফেলায়। বিভিন্ন প্রান্ত থেকে বাচ্চাসহ নারী-পুরুষ সবাই দলবেঁধে ছুটছেন ইজতেমা ময়দানে। তুরাগ তীরে যেন তাদের নিশানা টানানো আছে।

সকালে টঙ্গি ইজতেমা মাঠের উদ্দেশে এসে আব্দুল্লাহপুর নামেন রাবেয়া সুলতানা নামের এক নারী। সঙ্গে আছে ছেলের বউ আর মেয়ে। বাকি পথে হেঁটেই এগিয়ে চলেছেন তারা, সঙ্গে যাচ্ছেন আরও কয়েকটি নারীদের দল, তারা যাবেন আখেরি মোনাজাতে অংশ নিতে।

দাঁড়িয়ে বা বসে মোনাজাতে অংশ নিবো। আমার মেয়ে আর ছেলের বউকে সঙ্গে এনেছি। এখানে এসে দেখছি আমাদের মতো হাজার হাজার নারী মুসল্লিরাও এসেছেন মোনাজাতে অংশ নিতে।

সেসময় কথা হয় রাবেয়া সুলতানার সঙ্গে। তিনি বলেন, প্রতিবারই ইজতেমায় আখেরি মোনাজাতে অংশ নিতে আসি। আমরা এসেছি রাজধানীর নিকেতন এলাকা থেকে। আব্দুল্লাহপুর পর্যন্ত বাসে আসতে পেরেছি, এরপর হেঁটে যাচ্ছি। সেখানেই দাঁড়িয়ে বা বসে মোনাজাতে অংশ নিবো। আমার মেয়ে আর ছেলের বউকে সঙ্গে এনেছি। এখানে এসে দেখছি আমাদের মতো হাজার হাজার নারী মুসল্লিরাও এসেছেন মোনাজাতে অংশ নিতে।

দলবেঁধে পাড়ার নারীরা মিলে আসি। কে জানে আল্লাহ কার উছিলায় আমাদের দোয়া কবুল করে নিতে পারেন। সেই আশাতেই প্রতিবার আখেরি মোনাজাতের দিনে চলে আসি।

টঙ্গী ব্রিজ পেরিয়ে তুরাগ তীর ধরে হাঁটছিলেন রেহেনা খাতুনসহ আরও কয়েকজন নারী। রেহেনা খাতুন এসেছেন রাজধানীর দক্ষিণখান এলাকা থেকে।

তিনি বলেন, প্রতি বছরই ইজতেমায় আখেরি মোনাজাতে অংশ নিই। আমরা দলবেঁধে পাড়ার নারীরা আসি। আজও সেই লক্ষ্যে এসেছি, এখানে আখেরি মোনাজাতে লাখ লাখ মুসল্লি অংশ নেন। কে জানে আল্লাহ কার উছিলায় আমাদের দোয়া কবুল করে নিতে পারেন। সেই আশাতেই প্রতিবার আখেরি মোনাজাতের দিনে চলে আসি।

এদিকে আজ তুরাগ পারে আখেরি মোনাজাত ও হেদায়েতি বয়ান করবেন ইজতেমায় আদি তাবলিগের শীর্ষ মুরব্বি দিল্লির মাওলানা সাদ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ কান্ধলভী।

৬২ দেশের প্রায় ৮ হাজার ও দেশের লাখ লাখ মুসল্লির আগমনে মুখর ইজতেমার মাঠ টঙ্গীর আশপাশ। রোববারের আখেরি মোনাজাতে অংশ নিতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে মুসল্লিরা শনিবার রাত থেকে ইজতেমা ময়দানে আসা শুরু করেছেন। শীত উপেক্ষা করে লাখো মুসল্লি বিশ্ব ইজতেমার ময়দানে এক ছাতার নীচে জড়ো হয়েছেন। বিপুল এই মুসল্লির মাঝে রয়েছে বহু কিশোর ও মাদরাসা শিক্ষার্থী।

মোনাজাত বিষয়ে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়কারী মো. সায়েম বলেন, বেলা ১১টা থেকে ১২টার মধ্যে সুবিধাজনক সময়ে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। আখেরি মোনাজাত ও হেদায়েতি বয়ান করবেন ইজতেমায় আদি তাবলীগের শীর্ষ মুরব্বি দিল্লির মাওলানা সাদ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ কান্ধলভী।

গত ১৫ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয় প্রথম পক্ষের (মাওলানা যোবাইর অনুসারী) আয়োজনে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। এরপর চার দিন বিরতি দিয়ে ২০ জানুয়ারি শুরু হয়েছে দ্বিতীয় পক্ষের (স্বাদ অনুসারী) বিশ্ব ইজতেমার আয়োজন। তা আজ আখেরি মোনাজাতে মধ্য দিয়ে শেষ হবে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here