ছবি : সংগৃহীত

ডেস্ক রিপোর্ট : করোনা মহামারীকালে দেশের ভেতরে আকাশপথই সর্বাধিক নিরাপদ হিসেবে বিবেচনা করেন বাংলাদেশি ভ্রমণকারীরা। ভ্রমণ ও পর্যটন বিষয়ক প্রকাশনা-দি বাংলাদেশ মনিটর পরিচালিত এক জরিপে দেখা গেছে, ৬৬.৭% মানুষ আকাশপথে ভ্রমণের পক্ষে মত দিয়েছেন । গতকাল বুধবার এক ভার্চুয়াল অনুষ্ঠানে গবেষণার ফলাফল তুলে ধরা হয়।

তবে এই যাত্রীদের আস্থা ফেরানোই এখন এয়ারলাইনগুলোর জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ। কারণ এখনও বিমান ভ্রমণকারীর প্রায় অর্ধেকই করোনাভাইরাসের টিকা না আসা পর্যন্ত ভ্রমণের কথা ভাবছেন না।

ভ্রমণ ও পর্যটন বিষয়ক পাক্ষিক দি বাংলাদেশ মনিটর পরিচালিত মতামত জরিপে এ তথ্য উঠে এসেছে বলে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এতে দেখা গেছে নিরাপদ ভ্রমণের ক্ষেত্রে ৬৬ দশমিক ৭ শতাংশ মানুষ আকাশপথকে সবচেয়ে এগিয়ে রেখেছেন। এর পরই ২৩ দশমিক ৩ শতাংশ রেলপথ এবং ১০ শতাংশ সড়ক যাতায়াতের পক্ষে মত দিয়েছেন। আর ৩৭ দশমিক ৭ শতাংশ মনে করেন বর্তমান সময়ে ভ্রমণকারীদের আস্থা পুনরুদ্ধার এয়ারলাইনগুলোর জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ। ৩৩ দশমিক ৫ শতাংশ স্বাস্থ্যবিধি অনুসরণ এবং ২৮ দশমিক ৮ শতাংশ ভ্রমণ বিধিনিষেধ পালনকে সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে মনে করছেন।

গত ১ থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত অনলাইনে পরিচালিত এই জরিপে বিভিন্ন বয়সের ৪ হাজার ৪৫২ জন ভ্রমণকারী অংশগ্রহণ করেন। অংশগ্রহণকারীর ২৬ শতাংশের বয়স ২০ থেকে ৩০ বছর, ২২ শতাংশের ৩১ থেকে ৪০ বছর, ২০ শতাংশের বয়স ৪১ থেকে ৫০ বছর, এবং ১৮ শতাংশের বয়স ৫১ থেকে ৬০ বছর। আর অবশিষ্টরা ষাটোর্ধ বয়সের। জরিপে অংশগ্রহণকারীর ৮৭ শতাংশ ব্যবসা এবং ১০ শতাংশ সেবামূলক পেশায় যুক্ত। ৩ শতাংশ শিক্ষার্থী।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here