কুমিল্লা প্রতিনিধি :: 

জেলার ১১টি আসনের সব কটি কেন্দ্রের প্রবেশ ও বহির্গমনে ভোটারদের নিরাপত্তা নিশ্চিত করতে আইপি ক্যামেরা স্থাপন করা হচ্ছে। এসব ক্যামেরা মনিটরিং করবে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তাগণ। বিষয়টি নিশ্চিত করে সিনিয়র কুমিল্লা জেলা নির্বাচন কর্মকর্তা মোঃ মুনীর হোসাইন খান।

কুমিল্লা জেলা নির্বাচন কর্মকর্তা মোঃ মুনীর হোসাইন খান জানান, কুমিল্লার ১১ টি আসনে ১ হাজার ৪ শ ৩৫টি কেন্দ্র রয়েছে। প্রতিটি ভোট কেন্দ্রই আইপি ক্যামেরার আওতাধীন থাকবে। কেন্দ্রে ভোটারদের আসা-যাওয়া নিরাপদ করতে এবং কেন্দ্রের পরিবেশ পর্যবেক্ষণের জন্য এ ক্যামেরায় স্থাপন করা হচ্ছে। ভোটগ্রহণ শেষে ফলাফল প্রকাশ পর্যন্ত ক্যামেরা বহাল থাকবে।

কুমিল্লা রিটার্নিং কর্মকর্তা জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান জানান, আমরা পরিকল্পনা করেছি সবগুলো কেন্দ্রকে আইপি ক্যামেরার আওতায় আনতে। কুমিল্লার ১১ টি আসনে মোট ৯৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এদিকে জেলা প্রশাসনের সূত্রে জানা গেছে, কুমিল্লা জেলায় ১১ টি আসনে অধিক ঝুঁকিপূর্ণ হিসেবে ৩৭১টি ভোট কেন্দ্র এবং ৫৬৪ টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এছাড়া পুলিশের পক্ষ থেকে, সহস্রাধিক কেন্দ্রকে এর সাথে দেখা হচ্ছে বলে জানানো হয়েছে।

জানা গেছে, কেন্দ্র নিরাপত্তায় ৩২ প্লাটুনে ৬৮২ জন বিজিবি মোতায়েন করা হয়েছে। র‌্যাব ১৮০ জন ও অতিরিক্ত ৫০ জন মোতায়েন থাকবে। রেললাইনসহ মোট ১৭ হাজার ৫৪০ জন আনসার ব্যাটালিয়ন সদস্য মোতায়েন করা হয়েছে। এছাড়াও চার হাজারের বেশি পুলিশ মাঠে কাজ করছে। ১০৫ টি পেট্রোলিং টিম জেলার গুরুত্বপূর্ণ এলাকা গুলিতে টহলে আছে।

এদিকে গত ৩ জানুয়ারি থেকে কুমিল্লাতেও সেনাবাহিনীর ৩৩ পদাতিক বাহিনীকে মোতায়েন করা হয়েছে। ২৮ জন এক্সিকিউটিভ ও অতিরিক্ত ২৭ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে। জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দেয়া হয়েছে ২৫ জন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here