ইউনাইটেড নিউজ ২৪ ডেস্ক ::

মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল এবং এপিকের মধ্যকার আইনি লড়াইয়ে বিচারক যে রায় দিয়েছিলেন, একটি বিষয় বাদে প্রযুক্তি জায়ান্টটির পক্ষেই রায় গিয়েছে। বিচারক নির্দেশ দিয়েছিলেন, অ্যাপ স্টোরে ডেভেলপারদের নিজস্ব লেনদেন প্রক্রিয়া ব্যবহারের অনুমতি দিতে হবে অ্যাপলকে। আগামী ৯ ডিসেম্বর থেকে এটি বাস্তবায়নে নির্দেশনা দেওয়া হয়।

তবে অ্যাপল এ রায়ের স্থগিতাদেশ চেয়েছে। যেখানে আদালতের রায় বাস্তবায়নে এক বছরের সময় চেয়েছে অ্যাপল। ফলে এ সময়ের মধ্যে ডেভেলপাররা নিজস্ব লেনদেন প্রক্রিয়া ব্যবহারের সুযোগ পাবেন না।

বিচারক ইয়োভেন গনজালেস রজার্সের ওই রায়ের বাস্তবায়ন হলে প্রভাব পড়তে পারে অ্যাপলের শতকোটি ডলারের ক্রমবর্ধমান ব্যবসায়ের। কারণ ডেভেলপাররা নিজস্ব পেমেন্ট সিস্টেম ব্যবহার করলে সেটি থেকে অ্যাপ স্টোর চার্জ বসানোর সুযোগ নাও পেতে পারে অ্যাপল।

অ্যাপল তার নথিতে বলেছে, ‘জটিল ও দ্রুত বিকশিত আইনি, প্রযুক্তি, অর্থনৈতিক সমস্যা নিয়ে প্রতিষ্ঠানের কাজ করার সময়টিতে অনুরোধ করা এ স্থগিতাদেশ অ্যাপলকে ভোক্তাদের সুরক্ষিত করতে এবং নিজ প্ল্যাটফরমকে নিরাপদ করতে দেবে।’

আগামী ১২ ডিসেম্বর এপিকের আপিল শুনানি হবে। তার আগেই নভেম্বরের শুরুতেই এ স্থগিতাদেশের শুনানি চাইছে অ্যাপল। এদিকে পৃথকভাবে অ্যান্টিট্রাস্ট মামলাটির রায় নিয়ে আপিল করছে এপিক। অ্যাপল লেনদেন নিয়মের মাধ্যমে কোনো আইনি নিয়ম লঙ্ঘন করেনি-রায়ের এ অংশটি নিয়েই ফোর্টনাইট নির্মাতার মূল আপত্তি।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here