গ্রন্থমেলায় আসছে মোঃ জাকারিয়া রহমান (ইমি)’র প্রথম কাব্যগ্রন্থ ‘দ্বিভা’

স্টাফ রিপোর্টার :: লেখকদের সারিতে এবার সংযোজন ঘটেছে আরও একজন তরুণ কবির। নাম মোঃ জাকারিয়া রহমান (ইমি)। তারুণ্যদীপ্ত এই নবীণ কবির প্রথম কাব্যগ্রন্থ ‘দ্বিভা’ অমর একুশের গ্রন্থমেলা ২০২০ এ দেশের অন্যতম শীর্ষস্থানীয় প্রকাশনা সংস্থা ‘অন্য প্রকাশ’ থেকেপ্রকাশিত হচ্ছে ।

বাংলা এবং ইংরেজি দুইভাষায় রচিত এই কাব্যগ্রন্থে পাওয়া যায় জীবনধর্মী প্রেমের কবিতা, যেখানে সমাজের বিভিন্ন ভেদাভেদ ও অসামঞ্জস্যের চিত্র তুলে ধরা হয়েছে, আছে চিরায়ত মানব-মানবীর শাশ্বত ভালবাসা, আছে পিতার টান সন্তানের প্রতি; খুজে পাওয়া যায় মৌলিক জীবনের যৌগিক চাহিদার কথা। কিছু কবিতায় ফুটে উঠেছে কবির চঞ্চল অস্থির মন, আবার অন্য কিছু কবিতায় সম্পূর্ণ বিপরীত-ধীর, প্রশান্ত মনোভাব; এ যেন জীবনের রংধুন যা সর্বস্তরের মানুষের জীবনের আবেগকে ছুয়ে দিতে চেয়েছে আলতো করে।

স্কুল জীবন থেকেই লেখালেখির হাতেখড়ি। কর্মব্যস্ত জীবন এবং পারিবারিক দায়িত্বের বেড়াজালে বন্দি হয়েও লেখালেখির অদম্য টান এবং সাহিত্যের মোহ অনুপ্রানিত করেছে তার প্রথম কাব্যগ্রন্থ “দ্বিভা” পাঠকের কাছে নিয়ে আসাতে ।

মোঃ জাকারিয়া রহমান (ইমি)-এর জন্ম ঢাকায় হলেও পৈতৃক নিবাস ফেনী জেলায়। মনিপুর উচ্চ বিদ্যালয়, ঢাকা কলেজের শিক্ষা শেষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স ডিগ্রি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক থেকে পোষ্ট- গ্র্যাজুয়েট ডিগ্রী অর্জন করেন। বর্তমানে পেশাগত জীবনে দি প্রিমিয়ার ব্যাংক লিমিটেডে এর ব্র্যান্ড মার্কেটিং এবং জনসংযোগ বিভাগে মিডিয়া কমিউনিকেশন প্রধান হিসেবে কর্মরত আছেন। এক যুগের ও বেশী সময় জনসংযোগ পেশায় বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করেছেন।

প্রখ্যাত ডিজাইনার মোঃ মোয়াজ্জিম হোসাইন জুয়েল তাঁর পাকা হাতের মুন্সীয়ানায় সাজিয়েছেন ‘দ্বিভা’ বইটির অনন্য সুন্দর প্রচ্ছদ। মোয়াজ্জিম হোসাইন জুয়েলের সুকোমল হাতের ছোঁয়া যেন বইটিকে আরও আকর্ষণীয় করে তুলেছে। সহযোগি প্রতিষ্ঠান হিসেবে আছে দি প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, কনফিডেন্স ইলেক্ট্রো-ম্যাক লিমিটেড; সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড (এসআইবিএল)।

মেলায় বইটি পাওয়া যাবে ‘অন্য প্রকাশ’ এর ১১ নং প্যাভিলিয়নে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কোয়ারেন্টাইনের জন্য নিজের অফিস ও বাড়ি দিলেন শাহরুখ খান

ডেস্ক নিউজ :: ভারতের মুম্বাই, দিল্লী, কলকাতার মতো বড় আর গুরুত্বপূর্ণ রাজ্যগুলোতে ...