মিনারা হেলেন ইতি/বিপি, নিউ ইয়র্ক থেকে ::
যুক্তরাষ্ট্রের অভিবাসী প্রত্যাশী অবৈধ অভিবাসীরা নিউ ইয়র্কে আশ্রয় প্রার্থনা করলে সিটি মেয়র তাদেরকে সাহায্য করবেন বলে ঘোষনা দিয়েছেন। নিউ ইয়র্কে শহরে অভিবাসী প্রত্যাশীদের সংখ্যা দিন দিন বেড়ে যাওয়ায় মেয়র এরিক অ্যাডামস জরুরি ফেডারেল সাহায্যের আবেদন জানিয়েছেন।স্থানীয় সময় মঙ্গলবার (১৯ জুলাই) মেয়র বলেছেন প্রতিদিনই নিউ ইয়র্ক সিটিতে আশ্রয়প্রার্থীর আগমন ঘটছে। এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস।
তিনি বলেন টেক্সাসের সীমান্ত জড়ো হওয়া লোকজনের বাসবোঝাই করে নিউ ইয়র্কে পাঠিয়ে দেয়া হচ্ছে। দক্ষিণ আমেরিকা ও আফ্রিকা থেকে উল্লেখযোগ্য সংখ্যক আশ্রয়প্রার্থীর আগমন অব্যাহত রয়েছে।
মেয়র বলেন, নিউ ইয়র্ক সবসময়ই নবাগতদের খোলা বুকে গ্রহণ করে আসছে। সাহায্যপ্রার্থীদের আহার বাসস্থানের ব্যবস্থা করা নগর কর্তৃপক্ষের নৈতিক বাধ্যবাধকতা। গত কয়েক সপ্তাহে ২৮০০ জনের বেশি লোকজনের আগমন ঘটেছে। এদের আশ্রয় দেয়াসহ অন্যান্য মৌলিক চাহিদা সামাল দিতে নগর কর্তৃপক্ষকে হিমশিম খেতে হচ্ছে। এ কারণেই অবিলম্বে বর্ধিত ফেডারেল সহযোগিতা পাঠানোর জন্য মেয়র আবেদন জানিয়েছেন।
মেয়র অ্যাডামস বলেন, টেক্সাস এবং অ্যারিজোনা থেকে বাসে করে নিউইয়র্ক সিটিতে লোক পাঠানো হচ্ছে। কোনো কোনো ক্ষেত্রে ব্যক্তিবিশেষেরও আগমন ঘটছে। উন্নত জীবনের আশায় নথিপত্রহীন এসব অভিবাসীর মৌলিক প্রয়োজন দেখভাল করা নগর কর্তৃপক্ষের শুধু নৈতিক দায়িত্বই নয়, আইনগত বাধ্যবাধকতাও রয়েছে। সহসাই এমন লোকজনের আগমন বন্ধ হওয়ার কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না। এ কারণেই মেয়র এরিক অ্যাডামস ফেডারেল তহবিল থেকে জরুরি বরাদ্দ নিশ্চিত করার আবেদন জানিয়েছেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here