ব্রেকিং নিউজ

অবিক্রিত দুধ সড়কে ঢেলে দুগ্ধ খামারিদের প্রতিবাদ

অবিক্রিত দুধ সড়কে ঢেলে দুগ্ধ খামারিদের প্রতিবাদ

কলিট তালুকদার, পাবনা প্রতিনিধি :: রাষ্ট্রত্ব প্রতিষ্ঠান মিল্কিভিটা ছাড়া ১৩ টি দুগ্ধ কোম্পানির দুধ ক্রয় ও বিপণন কার্যক্রম বন্ধ রাখার প্রতিবাদে পাবনায় দুগ্ধ খামারিরা সড়কে দুধ ঢেলে প্রতিবাদ ও মানববন্ধন করেছেন।

সোমবার দুপুরে ভাঙ্গুড়া উপজেলা শহরের প্রবেশ পথে অর্ধশতাধিক খামারি সড়কে দুধ ঢেলে এই প্রতিবাদ জানান। এর আগে খামারিরা সেখানে আধাঘণ্টাব্যাপী মানববন্ধন ও বিক্ষোভ প্রদর্শন করেন। মানববন্ধনে উপজেলার বিভিন্ন গ্রামের দুগ্ধ সমবায় সমিতির ব্যবস্থাপক ও খামারিরা অংশ গ্রহন করেন।

মানববন্ধনে বক্তব্য রাখেন, পারভাঙ্গুড়া গ্রামের খামারি হাসিনুর রহমান, দুগ্ধ সমিতির ব্যবস্থাপক হারুন অর রশিদ, উপজেলা পাড়ার খামারি জাহাঙ্গীর আলম প্রমুখ। বক্তারা জানান, শুধুমাত্র পাবনার ভাঙ্গুড়া উপজেলায় বড় ও মাঝারি আকারের ৭৪৫টি দুগ্ধ খামার রয়েছে। এছাড়া বিভিন্ন পর্যায়ের খামারের সংখ্যা আছে প্রায় দুই হাজার দু’শ। এসব খামার থেকে দৈনিক গড়ে প্রায় ৬৫ হাজার লিটার দুধ উৎপাদন করা হয়। ব্র্যাক, প্রাণ, আকিজ ও বারো আউলিয়া দুগ্ধ কোম্পানির ২৮টি ক্রয় ও শীতলীকরণ কেন্দ্র উৎপাদিত এ দুধের ৮০ ভাগ দুধ ক্রয় করে। কিন্তু হাইকোর্টের নির্দেশে দুধ ক্রয় বন্ধ হওয়ায় বিপাকে পড়েছে উপজেলার দুই সহস্রাধিক দুগ্ধ খামারি। এছাড়াও জেলার চাটমোহর,ফরিদপুরে রয়েছে কয়েক শ খামার।

খামারি হাসিনুর রহমান বলেন, তার খামারে প্রতিদিন ৬০ লিটার করে দুধ উৎপাদন হয়। দুধ বিক্রির টাকার ওপর ভরসা করে তিনি ব্র্যাক ব্যাংক থেকে তিন লাখ টাকা লোন নিয়ে তিন মাস আগে দুইটি গাভি কিনেছি। ব্যাংকে প্রতি মাসে ৩০ হাজার টাকা কিস্তি দিতে হয়। কিন্তু এখন দুধ বিক্রি করতে না পারলে ব্যাংকের লোন পরিশোধ করবো কিভাবে? বাইরে দুধ বিক্রি করতে গেলে ছয়শ থেকে সাতশ টাকা মণ দরে দুধ বিক্রি করতে হয়। ওই টাকায় গাভি প্রতিপালন করবো, নাকি ব্যাংকের ঋণ পরিশোধ করবো? এভাবে চলতে থাকলে গাভি বিক্রি করে দেওয়া ছাড়া কোনো উপায় থাকবে না।

ভাঙ্গুড়া পৌরসভার মেয়র ও দুগ্ধ খামারি গোলাম হাসনায়েন রাসেল বলেন, খামারিদের বিরুদ্ধে দুধে ভেজাল মেশানোর অভিযোগ ভিত্তিহীন। দুধে কোনো প্রকার ভেজাল বা রাসায়নিক পদার্থ পাওয়া গেলে সেটা সংশ্লিষ্ট কোম্পানির কর্মচারীরা করেন। এর দায়ভার খামারি বহন করবে কেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মিস ইউনিভার্স মুকুট জিতলেন জোজিবিনি তুনজি

ডেস্ক নিউজ :: এ বছরের মিস ইউনিভার্সের মুকুট উঠল দক্ষিণ আফ্রিকার সুন্দরী ...