ডেস্ক রিপোর্ট :: অনেক জল্পনা-কল্পনার পর শেষ পর্যন্ত দেখা মিলেছে আলিবাবা প্রতিষ্ঠাতা জ্যাক মা’র। জ্যাক মা’র প্রতিষ্ঠানের ওপর চীন সরকারের সাঁড়াশি অভিযানের পরপরই প্রতিষ্ঠান প্রধান কোনো সংবাদ না মেলায় নানা ধরনের জল্পনা শুরু হয়েছিল।

সম্প্রতি চীনা সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও পোস্ট করেছেন তিনি।

আলিবাবা প্রতিষ্ঠাতার ‘পূনঃআবির্ভবে’র প্রভাব পড়েছে প্রতিষ্ঠানটির শেয়ার দরেও। মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, হংকংয়ের শেয়ার বাজারে আলিবাবার শেয়ার দর আট শতাংশ বেড়েছে।

চীনা সামাজিক মাধ্যমে পোস্ট করা ভিডিওতে জ্যাক মা, প্রত্যন্ত অঞ্চলের শিক্ষকদের নিয়ে কথা বলেছেন। পুরো ব্যাপারটিই তার দাতব্য সংস্থার উদ্যোগের অংশ। বার্ষিক এ আয়োজনটি অন্যান্য বছর সানইয়া শহরে আয়োজিত হয়ে থাকে। অনুষ্ঠানে জ্যাক মা ফাউন্ডেশন প্রত্যন্ত অঞ্চলের শিক্ষকদের আর্থিক সহায়তা দিয়ে তাদের অর্জন উদযাপন করে।

জ্যাক মা ফাউন্ডেশনের এক মুখপাত্র নিশ্চিত করেছেন, তিনি “জানুয়ারির ২০ তারিখে বার্ষিক ‘রুরাল টিচার ইনিশিয়েটিভ’ এর অনলাইন আয়োজনে অংশ নিয়েছেন।

অক্টোবরে চীনের অর্থ নিয়ন্ত্রকদের ব্যাপারে সমালোচনামূলক মন্তব্য করেন মা। সিএনবিসি বলছে, অ্যান্ট গ্রুপের ‘ইনিশিয়াল পাবলিক অফারিং’ বা আইপিও আটকে দেওয়ার অন্যতম একটি কারণ ছিল ঘটনাটি। ওই আইপিও ঘোষণা করা সম্ভব হলে রেকর্ড গড়তে পারতো অ্যান্ট গ্রুপ।

মন্তব্য করার পর থেকেই জ্যাক মা’কে আর দেখা যাচ্ছিল না। অনেকেই গুজব রটিয়েছিলেন, তিনি নিখোঁজ হয়ে গেছেন। তবে, এ বিষয় সম্পর্কে ওয়াকিবহাল এক সূত্র সিএনবিসিকে বলেছেন, তিনি স্রেফ চুপচাপ আছেন।

মা’র প্রযুক্তি প্রতিষ্ঠান আলিবাবা ও অ্যান্ট গ্রুপের বিরুদ্ধে মাঠে নেমেছে চীনা কর্তৃপক্ষরা। ডিসেম্বরে চীনের ‘স্টেট অ্যাডমিনিস্ট্রেশন ফর মার্কেট রেগুলেশন’ আলিবাবার বিরুদ্ধে একচেটিয়া বাজার অনুশীলনের অভিযোগ এনেছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here