ব্রেকিং নিউজ

অফিসে কাজের ফাঁকেই সহজ কিছু ব্যায়াম

office ইউনাইটেড নিউজ ডেস্ক :: সকালে খুব তাড়াহুড়ো, মানে কোনোভাবেই সম্ভব নয়। দিনের শেষে বাড়ি ফিরে ক্লান্ত, তখন ব্যায়ামের প্রশ্নই ওঠে না। কিন্তু রোজকার রুটিনে ফিটনেস তালিকা অবশ্যই থাকা দরকার। সেটা অফিসে কাজের ফাঁকে বা রাতে ঘুমাতে যাওয়ার আগেও করা যায়। শুধু রোগা, মোটার সমস্যার জন্যই ব্যায়াম নয়, সুস্থ থাকতে, ক্লান্তি কাটাতে, ভরপুর এনার্জিতে থাকতে এবং সঠিক দৃষ্টিভঙ্গি গড়ে তুলতে ব্যায়ামের জুড়ি নেই।

 

সকালে ব্যায়ামের সময় না পেলেন, অন্তত কাজের ফাঁকে বা ক্যন্টিনে খেতে যাওয়ার আগে ১০-১৫ মিনিট সময় বের করে নিজের টেবিলে/অফিস কমনরুমে সেরে ফেলুন কিছু ব্যায়াম। অফিসে কাজের ফাঁকেই সেরে নিতে পারেন এমন কয়েকটি সহজ ব্যায়াম জেনে নিন।

 

ব্যায়াম ১: চেয়ারে সোজা হয়ে বসুন। চেয়ারের হাতলে হাত রাখুন। ঘাড় বাঁ দিকে ঘুরিয়ে ১০ গুনুন, এবার ঘাড় ডান দিকে ঘুড়িয়ে ১০ গুনুন। এইভাবে ৫ বার করুন। এরপর সামনের দিকে তাকিয়ে ঘাড় পেছনের দিকে একবার আবার সামনের দিকে নিচের দিকে নামান, এইভাবে ১০ বার করুন।

 

ব্যায়াম ২: চেয়ারে সোজা হয়ে বসে দুটো হাত সামনের দিকে সোজা করুন। এবার হাতের কবজি ভাঁজ করে আঙ্গুলগুলো একবার ওপরের দিকে সোজা করে ১০ গুনুন আবার পুরো সোজা করুন, এইভাবে ৫ বার।

 

ব্যায়াম ৩: হাঁটার মতো সহজ অথচ কার্যকর ব্যায়াম আর দ্বিতীয়টি নেই। হাঁটলে শরীরের মেদ ঝরে যায়, হার্ট ও ফুসফুস ভালো থাকে, এনার্জি বেড়ে যায়, হাড় মজবুত হয়। অফিসের মধ্যে লিফট ব্যবহার কম করে এবং নিজের চেয়ারে টানা না বসে ৩ ঘণ্টা অন্তর অফিসের চত্বরে একটু হেঁটে আসুন।

 

ব্যায়াম ৪: সোজা হয়ে দাঁড়িয়ে হাত সামনের দিকে সোজা করে দিন। হাতসহ ওপরের শরীর একবার বাঁ দিকে একবার ডান দিকে ঘোরান বা মোচর দিন। বাঁ দিকে ১০ বার, ডান দিকে ১০ বার।

 

ব্যায়াম ৫: চেয়ারে বসে একটা পা সামনের দিকে তুলে ধরুন। পায়ের পাতা বাইরের দিকে ধরে ১০ গুনুন। এবার পায়ের পাতা ভিতরে দিকে ধরে ১০ গুনুন। এবার অন্য পায়ে একইভাবে। দু পায়ে ৫ বার করে করুন।

 

ব্যায়াম ৬: সোজা হয়ে দাঁড়িয়ে মাথার ওপর হাত তুলে পা একটু ফাঁক করে দাঁড়ান। সামনের দিকে ঝুঁকে হাত দিয়ে মাটি ছুঁয়ে আগের জায়গায় ফেরত যান, এইভাবে ১০ বার।

 

কিছু পরামর্শ:

১. অফিসের চেয়ারে সবসময় সোজা হয়ে বসুন।
২. কম্পিউটারে একটানা কাজ করার কিছুক্ষণ পর পর হাত সোজা করুন। হাত বেশিক্ষণ ভাঁজ করে রাখলে মাসল ষ্ট্রেন হয়।
৩. কম্পিউটার স্ক্রিনের দিকে ১০-১৫ মিনিটের বেশি একটানা তাকিয়ে থাকবেন না।
৪. কম্পিউটারে কাজের পর চোখে ক্লান্তি এলে কিছুক্ষণ চোখ বন্ধ করে বিশ্রাম নিয়ে তারপর কাজ করুন।

Print Friendly, PDF & Email
0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

লকডাউন উঠে গেলেও মানতে হবে ৬টি নিয়ম

ডেস্ক নিউজ :: ঘরবন্দী থাকতে থাকতে অনেকেই ভাবছেন কবে শেষ হবে লকডাউন, ...