আফরান নিশোষ্টাফ রিপোর্টার:: ঈদ উপলক্ষে পদ্মনাভ দাস গুপ্তের ‘চ্যাপলিন’ গল্প অবলম্বনে নির্মিত হয় নাটক ‘আর্টিস্ট মজনু খাঁ’। আসাদদুজ্জামান সোহাগের চিত্রনাট্যে নাটকটি নির্মাণ করেন মোঃ মেহেদী হাসান জনি। বিরহী মাল্টিমিডিয়ার প্রযোজনায় নাটকটিতে অভিনয় করেছেন কায়েস চৌধুরী, আফরান নিশো, শারলিন ফারজানা, বাসার বাপ্পি, শরিফুলসহ আরো অনেকে।

ঈদের অনুষ্ঠানমালায় ঈদের দশম দিন বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) রাত ৭-৫০ মিনিটে নাটকটি মাছরাঙা টেলিভিশনে প্রচার হবে।

নাটকটিতে ‘আর্টিস্ট মজনু খাঁ’ চরিত্রে আফরান নিশোকে দেখা যাবে।

নাটকটির কাহিনীতে, মজনু (আফরান নিশো) নামের হতদরিদ্র লোকটির একমাত্র পেশা হচ্ছে বিভিন্ন বিয়ে বাড়িতে, জন্মদিন কিংবা যে কোন অনুষ্ঠানে মানুষকে হাসানোই তার কাজ। তাই বলে সবসময় যে মানুষ হাসে তা নয়। মজনু চার্লি চ্যাপলিনের বিশেষ ভক্ত। চ্যাপলিনের মত পোশাখ পোশাক পরে তারই আদলে বিভিন্ন জন্মদিনের অনুষ্ঠানে পারফর্ম করে সে। তার খেলা দেখে বাচ্চারা মজা পায়। কিন্তু তার এই কাজের কোন ঠিক ঠিকানা নেই। যখন কাজ থাকে তখন হয়ত দিনে দু’বেলা খাওয়া জোটে কিন্তু যখন কাজ থাকেনা তখন একপ্রকারে না খেয়েই থাকতে হয়। ঘরে মা মরা রাতুল (শরিফুল) নামে একমাত্র সাত বছরের ছেলে রয়েছে তার।

দুবেলা খাওয়া জুটুক কিংবা না জুটুক প্রাণ চাঞ্চল্যে ভরা এই মানুষটার জীবন। ছেলেটাও হয়েছে তার একেবারে ন্যাটা। বাপ যেমন ছেলেও তেমন। সারাক্ষন হাসতে আর ফুর্তি করতে ভালোবাসে দু’জনে। একদিন একটি অনুষ্ঠানে বাবা-ছেলে পারফর্ম করতে গিয়ে পরিচয় হয় এনজিও কর্মী নিতু (শারলিন ফারজানা) সঙ্গে। তাকে মুগ্ধ করে বাবা ও ছেলের এই অদ্ভূত জীবনের ক্যামেস্ট্রি। মজনুর কর্মহীন দু:খী জীবনে একটু স্বাচ্ছন্দ্য এনে দেবার জন্য নিতুই একদিন মজনুকে টেলিভিশনে পারফর্মমেন্স করার সুযোগ করে দেয়। আর ঘটতে থাকে নানা ঘটনা। এভাবেই নাটকের কাহিনী এগিয়ে চলে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here