114631Diluদেশের বিভিন্ন স্থানের খাস জমি বণ্টন নিয়ে প্রতিবন্ধকতার কিছু নেই বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ। আজ বুধবার সকালে সচিবালয়ে জেলা প্রশাসক সম্মেলনের দ্বিতীয় দিন অনুষ্ঠিত ভূমি মন্ত্রণালয়ের প্রথম কার্য-অধিবেশন শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান। তিনি বলেন, বর্তমানে স্থায়ী বন্দোবস্ত দেয়ার আগে একসনা (এক বছর) বন্দোবস্ত দিয়ে কৃষকরা চাষ করে থাকেন। এখানে কৃষক ছাড়া অন্য কাউকে দেয়ার সুযোগ নেই। ডিসিরা কোন ধরণের সমস্যার কথা বলেছেন- জানতে চাইলে মন্ত্রী বলেন, সমস্যার কথা তো আপনারা অহরহই শোনেন। যেমন-নকশা পেতে সময় লাগে। আমরা ভূমি ব্যবস্থাপনা ডিজিটালাইজড করছি। এটা যত দ্রুত সম্পন্ন হবে তত দ্রুত এ সমস্যার সমাধান হবে।

ভূমিমন্ত্রী বলেন, ভূমি নিয়ে যেসব ভোগান্তি, তা আমাদের সৃষ্ট নয়। অতীতের সরকারগুলোর জন্যই এ ভোগান্তি। আমরা এসবের অনেকটা সমাধান করে ফেলেছি। আর মাঠপর্যায়ে এ সমস্যাগুলো নিয়ে কাজ করছেন জেলা প্রশাসকরা। সেই নির্দেশনাই তাদের দেয়া হয়েছে। শিগগিরই ভূমি ব্যবস্থাপনা ডিজিটালাইজড করা হবে বলেও জানান তিনি। ভূমি ব্যবস্থাপনার ডিজিটালাইজেশন সম্পন্ন করতে কতদিন লাগবে-একজন সাংবাদিক জানতে চাইলে শামসুর রহমান বলেন, অস্ট্রেলিয়ার ২০ বছর লেগেছে, ইন্ডিয়া এখনও অর্ধেকই করতে পারেনি। আমরা অতি দ্রুত এটা সম্পন্ন করে ফেলব, আমাদের এতদিন লাগবে না।

খাস জমি বণ্টন করতে গিয়ে ডিসিরা কোন প্রতিবন্ধকতার কথা জানিয়েছেন কি না-এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এতে প্রতিবন্ধকতার কিছু নেই। ভূমিমন্ত্রী বলেন, ভূমি বিষয়ে মানুষের যেসব ভোগান্তি সেগুলো আমাদের সৃষ্টি নয়। অতীতের সরকার, গণবিরোধী সামরিক শাসক এবং ব্রিটিশ ও পাকিস্তান আমল থেকে ভূমি সংক্রান্ত ভোগান্তি চলে আসছে। সেগুলো আমরা প্রায় দূর করে ফেলেছি। বাকি মাঠ পর্যায়ের সমস্যাগুলো দূর করার জন্য জেলা প্রশাসকগণ আন্তরিকভাবে কাজ করছেন। আমাদের মন্ত্রণালয় থেকে ডিসিদের সেই নির্দেশনাই দেওয়া হয়েছে। একই সঙ্গে জলমহালগুলো যথাসময়ে এবং যথাযথভাবে ইজারা দিতে উদ্যোগ নিতেও ডিসিদের বলা হয়েছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here