13061841_চিকেনপক্স অত্যন্ত বিরক্তিকর রোগ। এ রোগে সবচেয়ে কষ্ট হয় শিশুদের। আর রোগটির কার্যর ডাক্তারি চিকিৎসাও নেই। তবে ঘরোয়া কয়েকটি উপায়ে এ রোগের প্রকোপ কমানো যায়। এ লেখায় তুলে ধরা হলো চিকেনপক্স রোগের ঘরোয়া কিছু সমাধান। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।

চিকেনপক্স হলে যে সমস্যাগুলো হয় সেগুলোর মধ্যে রয়েছে দেহে গুটি ওঠা, জ্বর, মাথাব্যথা, গলাব্যথা ও পেটব্যথা। এ ছাড়া যে গুটিগুলো ওঠে সেগুলো সাধারণত উদর, পশ্চাৎদেশ কিংবা মুখে প্রথম দেখা যায়। এরপর তা দেহের অন্যান্য অংশেও ছড়িয়ে পড়ে। শিশুদের Varicella টিকার মাধ্যমে এ রোগটি ঠেকানো যায়। তবে এ রোগটিতে আক্রান্ত হলেও চিন্তার কিছু নেই কারণ কয়েক দিন পর এটি নিজে থেকেই সেরে যায়। অবশ্য এ রোগে আক্রান্ত হলে রোগীকে কিছুটা যত্ন প্রয়োজন হয়। এ ছাড়া রোগীর খাবারেও কিছুটা সতর্ক হওয়া উচিত যেন রোগটি জটিল হয়ে না পড়ে। এ লেখায় তুলে ধরা হলো তেমন ৫টি গুরুত্বপূর্ণ বিষয়।

১. এ রোগে আক্রান্ত হলে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো পথ্য। রোগীর স্বাস্থ্যকর খাবার নিশ্চিত করতে হবে। স্বাস্থ্যকর খাবারে রোগীর কষ্ট কমবে এবং দ্রুত সুস্থ হওয়া সহজ হবে।

২. রোগীর চুলকানি কমানোর জন্য গোসলের সময় পানিতে বেকিং সোডা দেওয়া যেতে পারে। এ ছাড়া মধু, ওটমিল ইত্যাদি ব্যবহার চুলকানি কমাতে সহায়ক হতে পারে।

৩. অস্বাস্থ্যকর খাবার খাওয়া বাদ দিতে হবে। এ ক্ষেত্রে মনে রাখতে হবে অস্বাস্থ্যকর খাবারে এ রোগের প্রকোপ বৃদ্ধি পাবে এবং রোগীর নানা ধরনের সমস্যা বাড়বে।

৪. বাড়ির অন্যরা যেন এ রোগে আক্রান্ত না হয় সে জন্য সবার সতর্ক থাকতে হবে। রোগীর ব্যবহৃত বিছানা, টয়লেট, পোশাক ও আসবাবপত্র সুস্থ না হওয়া পর্যন্ত পৃথক করত হবে। রোগটির শেষদিকেই এটি বেশি ছড়ায়, সেজন্য পুরোপুরি সুস্থ না হওয়া পর্যন্ত সচেতন থাকতে হবে।

৫. রোগীর বাড়তি ওষুধপত্র প্রয়োজন হয় না। কয়েক দিন বিশ্রাম করলেই তা সেরে যাবে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here