image77আলুর টিক্কিগুলির মাঝখানে ডালের পুর দিয়ে বন্ধ করে দিন। এর পর তেল গরম করে পুর দেওয়া টিক্কিগুলি বাদামি করে ভেজে নিন। পুদিনার চাটনি দিয়ে পরিবেশন করুন।

আলু ও ডাল টিক্কি

উপকরণ:

আলু— ৪টি (মাঝারি মাপের সেদ্ধ করা)
চানা— ১/২ কাপ (সেদ্ধ করা)
লঙ্কা— ২টি
নুন— স্বাদমতো
লাল লঙ্কাগুঁড়ো— ১ চা-চামচ
ধনেপাতা— ১/৩ কাপ
চাট মশলা— ১ চা-চামচ
কর্নফ্লাওয়ার— ২ চা-চামচ
জিরে— ১/২ চা-চামচ
হিং— ১/৪ চা-চামচ
তেল— মাপমতো
ঘি— ১ চা-চামচ

প্রণালী:

ডাল ধুয়ে ২ ঘণ্টা ভিজিয়ে রাখুন।  আলুসেদ্ধ করে একটি পাত্রে লঙ্কা, লঙ্কাগুঁড়ো, ধনেপাতা, চাট মশলা ও কর্নফ্লাওয়ার দিয়ে ভাল করে মেখে টিক্কি বানিয়ে রাখুন। এবার কড়াইতে ঘি গরম করে তাতে জিরে এবং হিং দিয়ে ভাপে ডাল সেদ্ধ করে নিন। এবার আলুর টিক্কিগুলির মাঝখানে ডালের পুর দিয়ে বন্ধ করে দিন। এর পর তেল গরম করে পুর দেওয়া টিক্কিগুলি বাদামি করে ভেজে নিন। পুদিনার চাটনি দিয়ে পরিবেশন করুন।

পালংশাকের পকোড়া

উপকরণ:

পালংশাক— ২০০ গ্রাম (একটি ছোট আঁটি)
বেসন— ৩০০ গ্রাম (দেড় কাপ)
নুন— ৩/৪ চা-চামচ
লঙ্কা— ২/৪টি (কুচোনো)
লাল লঙ্কাগুঁড়ো— ১/৪ চা-চামচ
কসুরি মেথি— ১ টেবিলচামচ
তেল— ভাজবার মতো

বেসনের ঘন ব্যাটার বানিয়ে নিন। দেখবেন যেন কোনও লাম্প না থাকে। ১৫ থেকে ২০ মিনিট ব্যাটারটি রেখে দিন। ব্যাটার যত ঘন হবে ততই মুচমুচে হবে পকোড়া। পালংশাক ভাল করে ধুয়ে জল ঝরিয়ে শুকিয়ে নিন তার পর কুচিয়ে নিন। বেসন আর একবার ফেটিয়ে তাতে পালংশাক কুচো দিয়ে দিন। তার পর এতে নুন, লাল লঙ্কাগুঁড়ো, কুচোনো সবুজ লঙ্কা ও কসুর মেথি দিয়ে ভাল করে মিশিয়ে আর একবার ফেটিয়ে নিন। প্যানে তেল গরম করুন এবং ছোট ছোট করে মিশ্রণটি দিয়ে মাঝারি আঁচে বাদামি করে ভেজে তুলুন। ধনেপাতার চাটনি এবং টোম্যাটো কেচাপের সঙ্গে পরিবেশন করুন।

কিমা কাটলেট

উপকরণ:

কিমা (মাটন অথবা চিকেন)— ২৫০ গ্রাম
জল— ১ কাপ
হলুদ গুঁড়ো— ১/২ চা-চামচ
নুন— আন্দাজমতো
আলু— ১টি (সেদ্ধ করে চটকানো)
লঙ্কা— ৫/৬টি
মৌরি— ২ চা-চামচ (গুঁড়োনো)
ডিম— ২টি
ব্রেডক্রাম্ব— আধকাপ থেকে ১ কাপ

প্রণালী:

কিমা হলুদ ও নুন দিয়ে চার-পাঁচটি সিটি দিয়ে সেদ্ধ করে রাখুন। আলু সেদ্ধ করে লঙ্কা, মৌরি আর অল্প নুন দিয়ে মেখে নিন। এবার এতে সেদ্ধ করে রাখা কিমা মিশিয়ে গোল গোল চ্যাপ্টা ডাম্পলিংয়ের মতো তৈরি করুন। এবার একটি পাত্রে ডিম ফেটিয়ে নিন। আর একটি থালায় ব্রেডক্রাম্ব বিছিয়ে নিন। কড়ায় তেল গরম করুন। কিমার ডাম্পলিংগুলি ডিমে ডুবিয়ে তার পরে ব্রেডক্রাম্বে রোল করে কড়াইতে দিন। এক একটি সাইড অন্তত ২ মিনিট করে ভাজতে হবে। গরম গরম পরিবেশন করুন কেচাপের সঙ্গে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here