বিদ্যালয়ে শিক্ষার্থীদের পাঠদান হয় বারান্দায়সৈকত দত্ত, শরীয়তপুর প্রতিনিধি :: শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ উপজেলার ৯৬নং মধ্য ছয়গাঁও সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণী কক্ষ সংকট। সিঁড়ি কোটায় লাইব্রেরী আর বারান্দায় হয় শিক্ষার্থীদের পাঠদান এভাবেই চলছে ১৯৮৪ সাল থেকে মধ্য ছয়গাঁও মোল্যাবাড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের কার্যক্রম। এমন ভবন সংকট ও জরাজির্ন ভবন নিয়ে চলছে উপজেলার প্রায় ১০টি বিদ্যালয়। উপজেলা শিক্ষা কর্মকর্তা সংকটপূর্ন বিদ্যালয়ের তালিকা করে কর্তৃপক্ষকে অবগত করেছে। খুব শীঘ্রই ভবন বরাদ্দ হবে বলে আশাবাদী।

ভেদরগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, উপজেলার ২১নং পম সরকারী প্রাথমিক বিদ্যালয়, ৭১নং শহীদ আক্কাছ সরকারী প্রাথমিক বিদ্যালয়, ৮৬নং দারুল নূর সরকারী প্রাথমিক বিদ্যালয়, ৯৫নং উত্তর মনুয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, ৯৬নং মধ্য ছয়গাঁও মোল্যাবাড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়সহ প্রায় ১০টি প্রাথমিক বিদ্যালয়ে ভবন ও লাইব্রেরী সংকট রয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার ৯৬নং মধ্য ছয়গাঁও মোল্যাবাড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের বারান্দায় শিক্ষার্থীদের পাঠদান দিচ্ছেন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা শাহানাজ পারভীন। তার সাথে আলাপ কালে জানা যায়, ১৯৮৪ সালে বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। ভবন পূনঃনির্মাণ হয় ১৯৯৭-১৯৯৮ অর্থবছরে। দ্বি-তল ভবনের প্রথম তলার নির্মাণ কাজ শেষ করে শিক্ষার্থীদের পাঠদান দেয়া হয়।

ভবনের মাত্র ৩টি শ্রেনী কক্ষ রয়েছে লাইব্রেরীর জন্য কোন নির্ধারিত কক্ষ নাই। সিড়িঁ কোটায় দরজা লাগিয়ে লাইব্রেরী হিসেবে ব্যবহার করা হয়। বিদ্যালয়ে ৪ জন শিক্ষক কর্মরত রয়েছে। বিদ্যালয়ে ১৫০ জন শিক্ষার্থী আর প্রাক-প্রাথমিকে শিক্ষার্থী রয়েছে ২২ জন। বিদ্যালয়ে শ্রেণী কক্ষ সংকটের কারণে বারান্দায় পাঠদান দিচ্ছে।

ভেদরগঞ্জ উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা নবিন কুমার রায় বলেন, উপজেলায় প্রায় ১০টি বিদ্যালয়ে শ্রেণী কক্ষ সংকট রয়েছে। উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশে সংকটাপন্ন বিদ্যালয়ের তালিকা করে পাঠিয়েছি। ভবন বরাদ্দ হলে এ সকল বিদ্যালয়ে আগে ভবন নির্মাণ করা হবে। তাছাড়া শিক্ষক সংকটও রয়েছে।

শরীয়তপুর জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ মিজানুর রহমান খান বলেন, জেলার সকল সংকটাপন্ন প্রাথমিক বিদ্যালয়ে তালিকা করে প্রাথমিক শিক্ষা উন্নয়ন প্রকল্প দপ্তরে পাঠানো হয়েছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here