ইবিএল চালু করলো অনলাইন পেমেন্ট গেটওয়ে সেবা ষ্টাফ রিপোর্টার :: বাংলাদেশ- দেশে ই-কমার্স খাতের দ্রুত বিকাশের পরিপ্রেক্ষিতে ইস্টার্ন ব্যাংক লিমিটেড (ইবিএল) মাস্টারকার্ডের সহযোগিতায় ‘ইবিএল স্কাইপে (ঝশুচধু) নামে অনলাইন পেমেন্ট গেটওয়ে সেবা চালু করেছে। ইবিএল স্কাইপে সেবা দিতে মাস্টারকার্ডের পেমেন্ট গেটওয়ে সার্ভিস ব্যবহার করবে। ফলে মার্চেণ্ট বা ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো তাদের গ্রাহকদের সহজ, নিরাপদ, সুরক্ষিত ও সুবিধাজনক উপায়ে অনলাইনে বিভিন্ন পণ্য ও সেবাসামগ্রী কেনাকাটার সুযোগ করে দিতে পারবে।

ঢাকার একটি হোটেলে আয়োজিত এই উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি জনাব শামীম আহসান। অনুষ্ঠানে মাস্টারকার্ড ইন্টারন্যাশনালের দক্ষিণ এশিয়ার নির্বাহী পরিচালক জনাব ভিকাস ভার্মা এবং ইবিএলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জনাব আলী রেজা ইফতেখার উপস্থিত ছিলেন।

এ ছাড়াও অনুষ্ঠানে ‘বাংলাদেশে ই-কমার্স : সাম্প্রতিক প্রবণতা ও সম্ভাবনা’র একটি প্রেজেন্টেশন দেন বেসিস ই-কমার্স অ্যালায়েন্সের আহ্বায়ক ও আজকেরডিলডটকম-এর চেয়ারম্যান জনাব ফাহিম মাশরুর।

ইবিএল স্কাইপে সেবার আওতায় বাংলাদেশের সেই সব ব্যবসায়ী ও সেবা প্রতিষ্ঠানগুলো অনলাইন পেমেন্ট গেটওয়ে সার্ভিস পাবে, যারা ইন্টারনেট বা মোবাইল ফোনে যেকোনো মাস্টারকার্ড বা ভিসা কার্ড ব্যবহারের মাধ্যমে তাদের ব্যবসাকে পরবর্তী ধাপে নিয়ে যেতে আগ্রহী।

আর এটি সপ্তাহের সাতদিনের প্রতিদিনই ২৪ ঘণ্টাই স্বচ্ছন্দে লেনদেন করার একটি বিশ্বমানের সেবা। এ ছাড়া ইবিএল স্কাইপে ব্যবহারের জন্য নির্দিষ্ট কোনো ভৌগোলিক সীমারেখার বাধ্যবাধকতা নেই। অর্থাৎ এটি ব্যবহার করে যেকোনো সময়ে যেকোনো জায়গা থেকে অনলাইনে লেনদেন করা যাবে।

ইবিএল স্কাইপে হলো বাংলাদেশে মাস্টারকার্ড পেমেন্ট গেটওয়ে সার্ভিসেস প্ল্যাটফর্মে প্রথম কমার্শিয়াল ডিপ্লয়মেন্ট বা বাণিজ্যিক সেবা। বিশ্বব্যাপী ১৮০টিরও বেশি দেশ মাস্টারকার্ডের পেমেন্ট গেটওয়ে সার্ভিস প্ল্যাটফর্র্মে সংযুক্ত রয়েছে। সারা বিশ্বে ৩৫ হাজারের বেশি ব্যবসায়িক প্রতিষ্ঠান মাস্টারকার্ডের এই প্ল্যাটফর্ম ব্যবহার করে এবং এটির মাধ্যমে অনলাইনে বছরে ১৩০ কোটিরও বেশি লেনদেন সম্পন্ন হয়ে থাকে।

সংশ্লিষ্ট কার্ড অনুযায়ীই (মাস্টারকার্ড ও ভিসা কার্ড) পেমেন্ট গেটওয়ে সার্ভিস প্ল্যাটফর্মের মান নির্ধারণ করা হয়। এ ক্ষেত্রে অবশ্য বছরে দুই বার পরিবর্তনের বাধ্যবাধকতা রয়েছে। একই সঙ্গে এটি সম্পূর্ণরুপে ‘পেমেন্ট কার্ড ইন্ডাস্ট্রি ডেটা সিকিউরিটি স্ট্যান্ডার্ড’-এর (পিসিআই ডিএসএস) মান বজায় রাখে।

এ ছাড়া এই সেবার মার্চেণ্ট অ্যাকসেপ্টেন্স বা ব্যবসায়িক গ্রহণযোগ্যতার বিষয়টি বেশ কঠোরভাবে নিয়ন্ত্রিত। তবে এটি ক্রস-বর্ডার মার্চেণ্ট বা দেশীয় সীমান্তের বাইরের মার্চেণ্ট বা ব্যবসায়ীদের কাছে ব্যবহার করা যাবে না। সেবাটি প্রদানের ক্ষেত্রে পুরোপুরি অত্যাধুনিক প্রযুক্তিভিত্তিক নিরাপত্তা ও গোপনীয়তা রক্ষার নিশ্চয়তা থাকে, সে অনুযায়ীই ডেটা বা উপাত্তসমূহ প্রক্রিয়াকরণ করা হয় এবং সুসমন্বিতভাবে স্টোর বা তথ্যভান্ডারে রাখা হয়। মাস্টারকার্ড-ইবিএলের এই টু-ফ্যাক্টর কার্ড স্কিম তথা দ্বিপক্ষীয় লেনদেন প্রক্রিয়ায় অথেন্টিফিকেশন প্রোটোকল বা লেনদেনের প্রমাণ রাখার নিশ্চয়তা থাকে, যা মার্চেণ্ট বা ব্যবসায়ী এবং গ্রাহক উভয়কেই পরিপূর্ণ মানসিক প্রশান্তি দিতে পারে। এই সেবাটি এমনভাবে তৈরি করা হয়েছে যে এতে ঝুঁকির আশঙ্কা থাকে খুবই কম। কারণ সেবাটিতে অভ্যন্তরীণ এবং এক্সটারনাল বা বৈদেশিক প্রতারণা ও জালিয়াতি রোধ এবং নিয়ন্ত্রণের সুব্যবস্থা আছে।

এটি একটি অত্যন্ত আকর্ষণীয়, নির্বিঘ্ন, সহজলভ্য ও সার্বক্ষণিক সেবা। সপ্তাহে সাতদিনের প্রত্যেক দিনই ২৪ ঘণ্টাই এ সেবা নেওয়া যায়। এই সেবার লেনদেন প্রক্রিয়া যথাসময়ে ও সাবলীলভাবেই সম্পন্ন হয়। এ ক্ষেত্রে ড্রপ-আউট কম হয় অর্থাৎ বিপত্তির মাত্রা খুবই নগণ্য হয়। বদৌলতে ব্যবসায়িক ক্ষতির ঝুঁকি কম থাকে। এ ছাড়া সর্বাধুনিক নিরাপত্তা মান বজায় থাকায় এটি একটি অত্যন্ত ব্যয়-সাশ্রয়ী সেবা।

অনুষ্ঠানে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) জনাব সভাপতি শামীম আহসান বলেন, ‘বাংলাদেশে ইদানিংকালে ই-টিকেটিং (অনলাইনে টিকিট কেনা), এফ-কমার্স, অনলাইন বিল পেমেন্ট (অনলাইনে বিল পরিশোধ) ও ই-টেন্ডারিংয়ের (অনলাইনে দরপত্র আহ্বান ও এতে অংশগ্রহণ) প্রবণতা বাড়ছে। এ ধরনের পরিসি’তিতে ইবিএল স্কাইপে সেবাটি অনলাইনে কেনাবেচার ক্ষেত্রে নতুন মাত্রা যোগ করবে। যাঁদের মধ্যে প্রতারণা ও জালিয়াতির শিকার হওয়ার ভয় রয়েছে তাঁরা এখন মাস্টারকার্ডের প্রতি গভীর বিশ্বাসের সুবাদে মাস্টারকার্ড অনলাইন পেমেন্ট গেটওয়ে সার্ভিস নির্ভর এই সেবায় আস’া পাবেন।’’

এ প্রসঙ্গে মাস্টারকার্ড ইন্টারন্যাশনালের দক্ষিণ এশিয়ার নির্বাহী পরিচালক জনাব ভিকাস ভার্মা বলেন, ‘‘বাংলাদেশে এখন ই-কমার্সের অভিযাত্রা শুরু হয়েছে। এমন অবস’ায় এ দেশের গ্রাহকদের জন্য একটি নিরাপদ, সহজ ও স্বচ্ছন্দ্যময় সেবা নিয়ে আসতে পেরে মাস্টারকার্ড অত্যন্ত গর্বিত। এর ফলে মার্চেণ্ট বা ব্যবসায়ীরা গ্রাহকদের সঙ্গে এখন অনলাইনে খুবই সহজ ও নিরাপদ উপায়ে পণ্য-সেবা সংক্রান্ত লেনদেন সম্পন্ন করতে পারবেন।’’

ইবিএলের ব্যবস’াপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জনাব আলী রেজা ইফতেখার বলেন, ‘‘দেশের প্রথম ব্যাংক হিসেবে মাস্টারকার্ডের অনলাইন পেমেন্ট গেটওয়ে সার্ভিস কেন্দ্রিক স্কাইপে সেবাটি চালু করতে পেরে ইবিএল অত্যন্ত গর্বিত। এর ফলে আমরা ব্যবসায়িক প্রতিষ্ঠান ও গ্রাহকদের অনলাইনে লেনদেনের সবচেয়ে উপযোগী ও নিরাপদ সেবা দিতে পারব।’’

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here