sakib_un24দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে প্রথম দিন শেষে বাংলাদেশ ৮ উইকেট হারিয়ে ২৪৬ রান সংগ্রহ করেছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে । দলের পক্ষে মুশফিক ৬৫, মুমিনুল হক ৪০, সাকিব ৩৫, মাহমুদউল্লাহ ৩৫, ইমরুল ৩০, তামিম ৬ এবং লিটন দাস ৩ রান করেছেন। আর অপরাজিত আছেন নাসির হোসেন ১৩ রানে । এখন ২ টি উইকেট রয়েছে বাংলাদেশের হাতে। আগামীকাল (শুক্রবার) জুবায়ের ও মুস্তাফিজকে সঙ্গে নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু হবে।

বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহিম আজ (বৃহস্পতিবার) মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় ।
শুরুতেই ব্যর্থ হন তামিম ইকবাল। প্রথম টেস্টের হাফসেঞ্চুরিয়ান মাত্র ৬ রান করে আউট হন। ডেল স্টেইনের করা অফসাইডের অনেক বাইরের বল খেলতে গিয়ে ব্যাটের কানায় লেগে উইটেকেটের পেছনে স্লিপে হাশিম আমলার হাতে ক্যাচ দিয়ে মাঠ ছাড়েন এ ওপেনার। তামিমের উইকেট দিয়ে টেস্ট ক্যারিয়ারে ৪০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন স্টেইন।

দিনের শুরুতে তামিম ইকবালের আউটের পর ইমরুল কায়েস ও মমিনুল হক ভালোই প্রতিরোধ গড়ে তুলেছিলেন। এ জুটির ব্যাট থেকে আসে ৬৯ রান। মধ্যাহ্ন বিরতির আগে ২৯ ওভারে ১ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ছিল ৭৫ রান। লাঞ্চ বিরতির পর মাত্র ৪.১ ওভারে দলীয় স্কোরে ১১ রান যোগ করে মাঠ ছাড়েন ইমরুল ও মমিনুল। অকেশনাল বোলার জেপি ডুমিনির হাতে বল তুলে দিলে প্রথম ওভারেই ৬৯ রানের জুটি ভাঙ্গেন তিনি। মমিনুলকে ব্যক্তিগত ৪০ রানে বিদায় করেন ডুমিনি। পরের ওভারেই ওপেনার ইমরুলকে লেগবিফোেরের ফাঁদে ফেলে ব্যক্তিগত ৩০ রানে প্যাভেলিয়নে পাঠান জেপি।

দলকে বিপর্যয় থেকে টেনে তুলতে এরপর হাল ধরেন মুশফিক-মাহমুদউল্লাহ। তাদের জুটিতে আসে ৯৪টি মূল্যবান রান। এরপর চা বিরতি থেকে এসেই আবারও উইকেট হারায় বাংলাদেশ। মাহমুদউল্লাহ ৩৫ রানে স্টেইনের বলে আউট হন। এরপর সাকিবকে সঙ্গে নিয়ে ৩৫ রানের জুটি গড়েন মুশফিক। ব্যক্তিগত ৬৫ রান করে এলগারের বলে আউট হন ডিপেনডেবল খ্যাত মুশফিক। এরপর মাত্র ৩ রান করে আউট হন লিটন দাস। শেষ দিকে সাকিব আল হাসান ৩৫ রান করে মর্কেলের বলে আউট হলে বড় সংগ্রহের স্বপ্নে ভাটা পড়ে বাংলাদেশের। এরপর শহীদ আউট হলে দিনের ১দশ ৫ ওভার থাকতেই খেলা শেষ করেন আম্পায়ার।

দক্ষিণ আফ্রিকার এলগার ও মর্কেল ১টি উইকেট এবং পক্ষে স্টেইন ও ডুমিনি ৩টি করে পান।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here